Mir cement
logo
  • ঢাকা সোমবার, ২৭ জুন ২০২২, ১৩ আষাঢ় ১৪২৯

‘ডিজিটাল সিকিউরিটি আইন স্বাধীনতা খর্ব করতে করা হয়নি’

‘ডিজিটাল সিকিউরিটি আইন স্বাধীনতা খর্ব করতে করা হয়নি’
ছবি: সংগৃহীত

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, ডিজিটাল সিকিউরিটি আইন কোনো মাধ্যমের স্বাধীনতা খর্ব করার জন্য করা হয়নি। এটা কখনোই করা হবে না।

মঙ্গলবার (২৪ মে) রাজধানীর বনানীতে ল’ রিপোর্টার্স ফোরামের নতুন কমিটির দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে সংবিধানে বলেছিলেন বাকস্বাধীনতা হরণ করা যাবে না। তিনি সংবিধানে বাকস্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতার কথা বলেছেন। এগুলো মানুষের মৌলিক অধিকার। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাকস্বাধীনতায় বিশ্বাসী।

মন্ত্রী বলেন, কিছু অন্যায়-অপরাধ আছে যা প্রচলিত আইনে করা সম্ভব নয়। এই কারণে ডিজিটাল সিকিউরিটি আইনের প্রয়োজনীয়তা রয়েছে। এই আইনের যখন মিস ইউজ করা হয়, তখন আমরা সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ-আলোচনা করে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে আলোচনা করে আমরা এটা করেছি। এই আইনে কিছু তড়িৎ সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেওয়া হয়েছে, যার মাধ্যমে দ্রুত মামলা নিষ্পত্তি করা সম্ভব।

তিনি বলেন, প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে কিছু সমস্যারও সৃষ্টি হয়েছে। এই সমস্যা হচ্ছে সাইবার ক্রাইম। আমাদেরকে এই সাইবার ক্রাইমও মোকাবেলা করতে হবে। এখন পেনাল কোডের অনেক অপরাধ আছে যেগুলি আর ফিজিক্যালি করা হয় না, কম্পিউটারের মাধ্যমে করা হয়।

অনুষ্ঠানে সভাপতি মাসহুদুল হকের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন আইন সচিব গোলাম সারওয়ার, যুগ্ম সচিব বিকাশ কুমার সাহা, নব নির্বাচিত সভাপতি আশুতোষ সরকার ও সাধারণ সম্পাদক মো. ইয়াসিন প্রমুখ।

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS