• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

কমিটি ঘিরে বিভক্ত জাবি ছাত্রদলের আলোচনায় যারা

এইচ এম নাহিয়ান : আরটিভি নিউজ

  ২৩ মে ২০২২, ২০:৩৪
কমিটি ঘিরে বিভক্ত জাবি ছাত্রদলে আলোচনায় যারা

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলকে শক্তিশালী করতে গত ১৭ই এপ্রিল নতুন কমিটি গঠিত হয়। কাজী রওনকুল ইসলাম শ্রাবণকে সভাপতি ও সাইফ মাহমুদ জুয়েলকে সাধারণ সম্পাদক করে ৫ সদস্যের আংশিক নতুন কেন্দ্রীয় কমিটি অনুমোদন করেন সংগঠনটির অভিভাবক ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

নতুন আংশিক কমিটি দায়িত্ব নেওয়ার পর সম্প্রতি ঢাকা মহানগরের ৫টি কলেজ, ২টি মহানগর ও একটি বিশ্ববিদ্যালয় ইউনিটের কমিটি গঠন করে। এছাড়াও ৩টি বিশ্ববিদ্যালয় ইউনিটের কমিটি গঠনে তোড়জোড় চলছে। এর মধ্যে রয়েছে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়।

এই তিনটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ইউনিট হলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এ জন্য বেশিরভাগ নেতাকর্মীর নজর এদিকে। বিশ্ববিদ্যালয় শাখার আসন্ন কমিটি ঘিরে নানা গ্রুপে বিভক্ত হয়ে পড়েছে সংগঠনের বর্তমান ও সাবেক নেতাকর্মীরা। বিশ্ববিদ্যালয় শাখার বিভিন্ন সময় ছাত্রদলের পদে থাকা সাবেক নেতৃবৃন্দের তৎপরতা চোখে পড়ার মতো। দুই গ্রুপে বিভক্ত হয়ে নিজ অনুসারীদের পদ পাইয়ে দিতে মাঠে নেমেছেন সাবেক নেতারা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পদ পাওয়ার জন্য বর্তমান নেতাকর্মীদের চেয়ে যেন সাবেকদের বেশি মাথা ব্যথা। পছন্দের বা নিজ অনুসারীকে পদ পাইয়ে দিতে কেন্দ্রীয় নেতাদের নিকট ধরনা দিচ্ছেন সাবেক নেতাদের কেউ কেউ। আবার, কারো কারো পক্ষ থেকে সালাম পৌঁছে দিচ্ছেন বর্তমানেরা।

জাবি ছাত্রদলের সাবেক লোকাল গ্রুপের নেতৃত্ব দিচ্ছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক ও বর্তমান ঢাকা জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক নাজমুল হাসান অভি। অপর গ্রুপের নেতৃত্বে আছেন জাবি ছাত্রদলের সাবেক সভাপতি ও যুক্তরাজ্য বিএনপির এক নেতার অনুসারী হিসেবে পরিচিত গালিব ইমতিয়াজ নাহিদ। তিনি জাবি ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক ও বর্তমানে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের খুলনা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক।

অন্যদিকে, জাবি ছাত্রদলের সাবেক দপ্তর সম্পাদক ও বর্তমানে ঢাকা মহানগর উত্তর বিএনপির দায়িত্বপ্রাপ্ত দপ্তর সম্পাদক জিয়াউর রহমান জিয়া, জাবি ছাত্রদলের সাবেক সভাপতি কেন্দ্রীয় ছাত্রদলের সদ্য সাবেক সহ-সভাপতি জাকিরুল ইসলাম জাকির ও জাবি ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক এবং বর্তমানে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক আবু সাঈদ ভূইয়া নিজেদের স্বতন্ত্র হিসেবে দাবি করেন। তবে তারা মূলত ক্যাম্পাস রাজনীতিতে নাজমুল হাসান অভির অনুসারী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্রদলের বিগত কমিটিগুলোর মতো ভাগাভাগির সফলতা পাওয়ার জন্য সাবেক এই নেতারা উপগ্রুপে বিভক্ত হয়ে নিজ অনুসারীদের পদ বাগিয়ে দিতে চেষ্টা করছেন বলে অভিযোগ উঠেছে। ফলে ছাত্রদলের ত্যাগী কর্মীদের জায়গা পাওয়ার সম্ভাবনা সংকুচিত হয়ে যাচ্ছে বলে মনে করছেন অনেকে।

অপরদিকে কেন্দ্রে নতুন কমিটি গঠিত হওয়ায় খোকন-শ্যামলের অনেক অনুসারী আলোচনা থেকে ছিটকে পড়েছেন। গ্রুপের নীতিনির্ধারকেরা গ্রুপের প্রার্থী বাছাইয়ে স্থায়ী নিবাসকেও প্রাধান্য দিচ্ছেন। সদ্য ঘোষিত ঢাকা মহানগরীর কলেজ ও মহানগরসমূহে বিশেষ একটি অঞ্চলের প্রাধান্য পাওয়ার কারণে বিষয়টি স্পষ্ট হয়ে উঠেছে। আবার চূড়ান্ত ফলাফল নিজের গ্রুপের প্রার্থীদের পক্ষে আনার জন্য লোকালদেরকেও প্রাধান্য দিচ্ছেন উপ-গ্রুপের নেতারা। কিছু কিছু ক্ষেত্রে গ্রুপের পছন্দের তালিকায় প্রাধান্য পাচ্ছে পোষ্য কোটায় ভর্তি হওয়া বিশ্ববিদ্যালয়ের কর্মচারীর সন্তানেরা।

আসন্ন কমিটিকে ঘিরে বর্তমানদের থেকে আলোচনায় থাকা নেতাকর্মীদের মধ্যে রয়েছেন, আব্দুর রহিম সৈকত, মিজানুর রহমান রনি, জহির উদ্দীন মো. বাবর, নবীনুর রহমান নবীন, ইব্রাহীম খলীল বিপ্লব, ফয়সাল হোসাইন, মো. আফফান আলী, সাইফুল ইসলাম সাগর, ইসরাফিল চৌধুরী সোহেল এবং ওয়াসিম আহমেদ অনিকসহ অনেকে।

আব্দুর রহিম সৈকত:

সৈকত জাবি ছাত্রদলের সদ্য সাবেক সাধারণ সম্পাদক। বিগত কমিটির সভাপতি সোহেল রানা দল থেকে বহিষ্কার হওয়ার পর থেকে তিনি দীর্ঘ সময় ধরে সংগঠনের সকল কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। বিভিন্ন সময়ে হামলা-মামলা ও নির্যাতনের স্বীকার হয়েছেন সৈকত। তিনি নিজেকে পারভেজ মল্লিকের অনুসারী হিসেবে দাবি করে থাকেন। সৈকতের বাড়ি চাঁদপুর। ২০০৬ সালে এসএসসি পাশ করেন চাঁদপুর থেকে।

মিজানুর রহমান রনি:

রনি জাবি শাখা ছাত্রদলের সদ্য সাবেক সহ-সভাপতি। রাজনৈতিকভাবে সক্রিয়। বহিষ্কৃত সভাপতি সোহেল রানার অনুসারী।তিনি রাজনৈতিক হামলা-মামলা ও নির্যাতনের স্বীকার এবং একবার গ্রেপ্তার হয়েছিলেন| তার গ্রামের বাড়ি টাঙ্গাইলে। ২০০৬ সালে এসএসসি পাশ করেন।

জহির উদ্দীন মো. বাবর:

বাবর সদ্য সাবেক সিনিয়র যুগ্ম সম্পাদক। হামলা-মামলা-নির্যাতনের স্বীকার হয়েছেন তিনি। কেন্দ্রীয় ছাত্রদলের সদ্য সাবেক সাধারণ সম্পাদক শ্যামল ও উত্তর বিএনপির দপ্তর সম্পাদক জিয়াউর রহমান জিয়ার অনুসারী হিসেবে পরিচিত। রাজনৈতিকভাবে তাকে বেশ সক্রিয় দেখা যায়। বাবরের বাড়ি কুমিল্লায়। তিনি ২০০৬ সালে এসএসসি পাশ করেন।

নবীনুর রহমান নবীন:

নবীন জাবি ছাত্রদলের সদ্য সাবেক সহ-সভাপতি। তার ওপর মামলা-হামলা-নির্যাতনের উল্লেখযোগ্য ঘটনা নেই। তার বাড়ি চাঁদপুর। এসএসসি পাশ করেন ২০০৬ সালে। বিশ্ববিদ্যালয়ে পোষ্য কোটায় ভর্তি হন। বাবা বিশ্ববিদ্যালয়ের কর্মচারী হওয়ার সুবাদে আশুলিয়া নিবাসী। ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের সদ্য সাবেক সহ-সভাপতি জাকিরুল ইসলাম জাকিরের অনুসারী হিসেবে পরিচিত।

ইব্রাহীম খলীল বিপ্লব:

বিপ্লব পারিবারিকভাবে সাভার পৌর নিবাসী। জাবি ছাত্রদলের বিদায়ী কমিটির সহ-সভাপতি ছিলেন। তিনি বেশ হামলা-মামলা-নির্যাতনের স্বীকার। ছাত্রলীগের নির্যাতনে স্বীকার হয়ে দীর্ঘদিনের চিকিৎসায় সুস্থ হয়েছে। বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন এ্যানী ও জাবি ছাত্রদলের সাবেক সভাপতি পারভেজ মল্লিকের অনুসারী হিসেবে নিজেকে পরিচয় দিয়ে থাকেন। তার আদি বাড়ি লক্ষীপুর। এসএসসি পাশ করেছেন ২০০৭ সালে।

ফয়সাল হোসাইন:

ফয়সাল বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সদ্য সাবেক সহ-সভাপতি। স্থানীয় নিবাস বরিশাল হওয়ার কারণে কেন্দ্রীয় ছাত্রদলের সাধারণ সম্পাদকের পছন্দের তালিকায় প্রাধান্য পাচ্ছেন বলে তিনি বিভিন্ন মহলে প্রচার করে থাকেন। তবে দলের জন্য তার তেমন ত্যাগ স্বীকার বা হামলা-মামলা-নির্যাতনের কোনো ঘটনা নেই। বরিশাল নিবাসী প্রভাবশালী এক সাংবাদিক নেতা তার খালু এবং ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হকের আস্থাভাজন হিসেবে তার নাম সভাপতি পদে আলোচিত। তিনি নাজমুল হাসান অভির অনুসারী হিসেবে পরিচিত। কমিটিকে কেন্দ্র করে ঢাকায় সক্রিয়। তার পক্ষে জাবি ছাত্রদলের সাবেক সভাপতি-সাধারণ সম্পাদকদের (১/১১-এর সংস্কারপন্থী ভিপি লিটন ও জিএস মাসুম) সমর্থন ও মাদক গ্রহণের অভিযোগ রয়েছে। তিনি ২০০৬ সালে এসএসসি পাশ করেন।

মো. আফফান আলী:

আফফান জাবি শাখার হল কমিটির যুগ্ম আহবায়ক। দলের জন্য মামলা-হামলা-নির্যাতনের স্বীকার হয়েছেন তিনি। ছাত্রলীগের হামলার স্বীকার হয়ে দীর্ঘদিন কিডনি সমস্যায় ভুগেছে। কেন্দ্রীয় সাবেক সভাপতি ফজলুর রহমান খোকন, জাবি ছাত্রদলের সাবেক দপ্তর সম্পাদক জিয়াউর রহমান জিয়া এবং ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্য সচিব আমিনুল হকের অনুসারী। তার বাড়ি কুষ্টিয়ায়। এসএসসি পাশ করেছেন ২০০৬ সালে।

সাইফুল ইসলাম সাগর:

সাইফুল ছাত্রদল করার কারণে একাধিক মামলায় কয়েকবার জেল খেটেছেন। তবে তার বিরুদ্ধে প্রথম বর্ষে ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত থাকার অভিযোগ আছে। তিনি জাবি ছাত্রদলের হল কমিটির সাবেক যুগ্ম আহবায়ক। জাবি ছাত্রদলের সাবেক সভাপতি পারভেজ মল্লিকের অনুসারী হিসেবে পরিচয় দিয়ে থাকেন। সাইফুলের বাড়ি মানিকগঞ্জে। এসএসসি পাশ করেছেন ২০০৬ সালে।

ইসরাফিল চৌধুরী সোহেল:

ইসরাফিল চৌধুরী বিশ্ববিদ্যালয় কমিটির সদ্য সাবেক যুগ্ম সম্পাদক। একাধিক মামলার আসামী ও একাধিকবার কারাবরণ করেছেন। অভি গ্রুপের অনুসারী হিসেবে নিজেকে পরিচয় দিয়ে থাকেন। দলীয় কার্যক্রমে তিনি বেশ সক্রিয়। ইসরাফিলের বাড়ি নোয়াখালী। তিনি এসএসসি পাশ করেন ২০০৭ সালে। তার বাবা বিশ্ববিদ্যালয়ে চাকরি করায় পোষ্য সন্তান হিসেবে পরিচিত।

ওয়াসিম আহমেদ অনিক:

ওয়াসিমের বাড়ি নওগায়। তিনি এসএসসি পাশ করেন ২০০৮ সালে। ছাত্রদল করার কারণে তিনি মামলায় ভুগছেন। কারাবরণও করেছেন। ওয়াসিম সাবেক সভাপতি জাকিরুল ইসলাম জাকিরের অনুসারী। দলীয় কার্যক্রমে বেশ সক্রিয় ভূমিকা পালন করতে দেখা যায়।

আব্দুল কাদির মার্জুক:

মার্জুক হল কমিটির যুগ্ম আহবায়ক। রাজনৈতিকভাবে বেশ সক্রিয়। সাবেক সভাপতি পারভেজ মল্লিকের অনুসারী হিসেবে নিজেকে পরিচয় দিয়ে থাকেন। তার বাড়ি টাংগাইলে। এসএসসি পাশ করেছেন ২০০৭ সালে।

হুমায়ুন হাবীব হিরন:

হিরন কেন্দ্রীয় ছাত্রদলের সদ্য সাবেক সভাপতি খোকনের অনুসারী। দলের জন্য তেমন কোনো মামলা-হামলা-নির্যাতন শিকার হওয়ার ঘটনা নেই। দীর্ঘদিন রাজনীতিতেও অনুপস্থিত ছিলো। আসন্ন কমিটিকে কেন্দ্র করে সক্রিয়। কেন্দ্রীয় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদের প্রার্থী হিসেবে নিজেকে পরিচয় দিয়ে থাকেন। তার বাড়ি রাজশাহী। এসএসসি পাশ করেছেন ২০০৭ সালে।

রাকিবুল হাসান শুভ:

শুভ হল কমিটির যুগ্ম আহবায়ক। রাজনৈতিকভাবে বেশ সক্রিয়। সাবেক সভাপতি পারভেজ মল্লিকের অনুসারী হিসেবে পরিচয় দেয়। তার বাড়ি মানিকগঞ্জ। এসএসসি পাশ করেছেন ২০০৮ সালে।

সেলিম রেজা:

রেজা হল কমিটির যুগ্ম আহবায়ক। আন্দোলন সংগ্রামে সক্রিয়। জাবি ছাত্রদলের সাবেক সভাপতি পারভেজ মল্লিকের অনুসারী হিসেবে নিজেকে পরিচয় দিয়ে থাকেন।তার বাড়ি পাবনা জেলায়। তিনি ২০০৮ সালে এসএসসি পাশ করেন।

এছাড়াও আলোচনায় আছেন রাশেদুল ইসলাম রোমান, মেহেদী হাসান, ইকবাল হোসাইন, সাইফ আল হাসান, জুয়েল তালুকদার, মাজারুল আমিন তমাল, জুবায়ের আল মাহমুদ, রেজাউল আমিন, নাজমুল ইসলাম কৌশিক, কে এম রিয়াদ, আহম্মেদ উল্লাহ, রাশেদ আল বাদল, দেওয়ান আলাউদ্দিন, রাজন মিয়া, মশিউর রহমান রোজেন, মনিরুজ্জামান সাগর, মোহাম্মদ ইব্রাহিম, জিয়াউল হক জিয়া, তাজুল ইসলাম প্রমুখ।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যৌন হয়রানির অভিযোগে ঢাবি শিক্ষকের নিয়োগ স্থগিত
জাবিতে বেড়াতে যাওয়া চার কিশোরকে আটকে টাকা আদায়ের অভিযোগ 
জাবিতে নিপীড়নবিরোধী মঞ্চের মানববন্ধন
জাবিতে হলের তালা ভেঙে কক্ষ দখলের চেষ্টা, শিক্ষার্থীকে মারধর
X
Fresh