• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিধিবিধান মেনে গবেষণার টাকা নিতে হবে : পরিকল্পনামন্ত্রী

আরটিভি নিউজ

  ১৫ মে ২০২২, ২০:১৬
বিধিবিধান মেনে গবেষণার টাকা নিতে হবে : পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমাদের বেশি বেশি গবেষণা দরকার। এ বিষয়ে প্রকল্প নিয়ে আসেন, অনুমোদন করে দেবো। তবে কিছু ধাপ আছে, সেগুলো পার হতে হবে। কারণ, জনগণের টাকা চাইলেই পাওয়া যাবে না, জবাবদিহিতা আছে। সুতরাং বিধিবিধান মেনে গবেষণার জন্য টাকা নিতে হবে।

রোববার (১৫ মে) রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আপনারা মাছ, পশু, পাখি, ফল, গাছ, ঘাস, লতাপাতা নিয়ে গবেষণা করেন। আমাদের প্রধানমন্ত্রীও সব বিষয়ে গবেষণা করতে বলেছেন। গবেষণার জন্য আমরা টাকা নিয়ে বসে আছি, চাইলেই পাবেন। তবে আমাদের কিছু ধাপ আছে, এগুলো পার হয়ে গবেষণার জন্য টাকা নিতে হবে।

এম এ মান্নান বলেন, বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ভেটকি মাছ চাষের উপযুক্ত পরিবেশ রয়েছে। ভেটকি মাছ পুষ্টি, স্বাদ ও উচ্চমূল্যের জন্য চাষিদের কাছে আকর্ষণীয়। এ ব্যাপারে আমাদের গবেষণা দরকার। কিভাবে এ মাছ মিঠা পানিতে চাষ করা যায় সে বিষয়ে গবেষণা করতে হবে। ভেটকির পাশাপাশি ইলিশও যেন মিঠা পানিতে চাষ করা যায় সে গবেষণা করুন।

মন্ত্রী বলেন, বাণিজ্যিকভাবে মাছ চাষ বাড়াতে হবে। মাছ চাষ করেও বেশি বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। মাছে-ভাতে বাঙালি। শুধু পুকুর বা খাল নয়, মাছ আহরণে বঙ্গোপসাগরেও নজর রাখতে হবে।

বাংলাদেশ চিংড়ি ও মৎস্য ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হকের সভাপতিত্বে কর্মশালা বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরী প্রমুখ অংশ নেন।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রতিশ্রুতি অনুযায়ী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হয়েছে : পরিকল্পনামন্ত্রী
মন্ত্রিসভার মুরুব্বি আবদুস সালাম, তরুণ নওফেল
প্রার্থিতা ধরে রাখাই ছিল চ্যালেঞ্জ, এখন পরিকল্পনামন্ত্রী
মন্ত্রিত্ব না থাকলেও তার কষ্ট নেই
X
Fresh