• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জিয়াউর রহমান পাকিস্তানের গুপ্তচর হিসেবে কাজ করেছেন : তথ্যমন্ত্রী

আরটিভি নিউজ

  ১৭ এপ্রিল ২০২২, ১৫:২৫
‘জিয়াউর রহমান পাকিস্তানের গুপ্তচর হিসেবে কাজ করেছেন’

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, জিয়াউর রহমান যুদ্ধ করেছেন কি না, সেটা নিয়ে নানান প্রশ্ন আছে। দলিল দস্তাবেজ বলে প্রকৃতপক্ষে জিয়াউর রহমান মুক্তিযোদ্ধার ছদ্মাবরণে পাকিস্তানিদের গুপ্তচর হিসেবে কাজ করেছেন।

রোববার (১৭ এপ্রিল) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে চলচ্চিত্র ও প্রকাশনা বিভাগের এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডারদের মুজিবনগর সরকারের অধীনে নিয়োগ দেওয়া হয়েছিল। জিয়াউর রহমান এই সরকারের অধীনেই চাকরি করেছেন। তিনি ৪০০ টাকা বেতন পেতেন। অন্যান্য সেক্টর কমান্ডাররাও ৪০০ টাকা করে বেতন পেতেন। এই সরকারের অধীনেই পরে নানান দপ্তরে আরও নিয়োগ দেওয়া হয়।

তথ্যমন্ত্রী বলেন, জিয়াউর রহমানসহ অন্যরা কিন্তু বিনা বেতনে যুদ্ধ করেননি। অবশ্য জিয়াউর রহমান যুদ্ধ করেছেন কি না, সেটা নিয়ে নানান প্রশ্ন আছে। তিনি পাকিস্তানিদের গুপ্তচর হিসেবে কাজ করেছেন কি না, দলিল দস্তাবেজ বলে প্রকৃতপক্ষে জিয়াউর রহমান মুক্তিযোদ্ধার ছদ্মাবরণে পাকিস্তানিদের গুপ্তচর হিসেবে কাজ করেছেন। তিনিও (জিয়াউর রহমান) ৪০০ টাকা বেতন গ্রহণ করতেন। মুক্তিযুদ্ধের ৯ মাস তিনি বেতন গ্রহণ করেছেন।

তিনি আরও বলেন, আজকে জিয়াউর রহমানের প্রতিষ্ঠিত দল বিএনপি মুজিবনগর দিবস পালন করে না। অথচ, জিয়াউর রহমান এই সরকারে চাকরি করতেন। তারা যে মুজিবনগর দিবস পালন করে না, এটি প্রকারান্তরে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসকে অস্বীকার করা। আমাদের স্বাধীনতার সংগ্রামকে অস্বীকার করার শামিল।

ড. হাছান মাহমুদ বলেন, মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকানন, যেটিকে পরে মুজিবনগর নাম দেওয়া হয়েছিল, সেখানে মুজিবনগর সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানটি হয়। সে সময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে ছিলেন বিধায় তিনি শপথ নিতে পারেননি। তার নেতৃত্বেই সরকার গঠন হয়েছিল। সেই সরকারের অধীনেই মুক্তিযুদ্ধ পরিচালিত হয়। যেটিকে আমরা মুজিবনগর সরকার বলি, এটিই বাংলাদেশের প্রথম সরকার।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের খেলা
আফ্রিদির সঙ্গে দ্বন্দ্বের বিষয়ে যা বললেন বাবর
নিউজিল্যান্ড-পাকিস্তান ম্যাচসহ টিভিতে আজকের যত খেলা
এশিয়া কাপ আয়োজন করতে পারবে না ভারত-পাকিস্তান!
X
Fresh