• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

‘বাংলাদেশ দেউলিয়া হতে খুব বেশি সময় লাগবে না’

আরটিভি নিউজ

  ০৮ এপ্রিল ২০২২, ১২:৪১

ঋণের বোঝা নিয়ে চললে দেশ শ্রীলঙ্কার মতো দেউলিয়া হতে খুব বেশি সময় লাগবে না বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের।

তিনি বলেন, শ্রীলঙ্কার শিক্ষিতের হার ৯৫ শতাংশ। যারা অনেক আগেই মধ্যম আয়ের দেশ হয়েছে। তাদের রিজার্ভ প্রচুর ছিল। লোক সংখ্যা অনেক কম‌। মাত্র দুই কোটি। কিন্তু এই সমৃদ্ধশালী দেশ হঠাৎ করে দেউলিয়া হয়ে গেল। শ্রীলঙ্কা নিয়ে আমাদের চিন্তার বিষয় আছে, আমি মনে করি যে, বিষয়টি সরকার যেভাবে দেখছেন, আরও বেশি গভীরভাবে দেখা প্রয়োজন।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) জাতীয় পার্টি ঢাকা মহানগর দক্ষিণের নবনির্বাচিত কমিটির পরিচিতি সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অর্থনীতিবিদের বরাত দিয়ে জিএম কাদের বলেন, গত অর্থবছর পর্যন্ত বাংলাদেশের বৈদেশিক ঋণের পরিমাণ ছিল সাড়ে চার লাখ কোটি টাকার মতো। সব মিলিয়ে সাড়ে ১১ লাখ কোটি টাকার মতো বর্তমান সরকারের এখনও ঋণ রয়েছে। এই বছরও দেশি-বিদেশি এক লাখ কোটি টাকা ঋণ নেওয়ার জন্য একটা প্রাক্কলন করা হয়েছে। এই ঋণের বোঝা ঘাড়ে নিয়ে আমরা যদি সামনের দিকে অগ্রসর হতে থাকি এবং এই খরচগুলো যখন আমাদের করতে হবে, তখন বাংলাদেশের দেউলিয়া হতে খুব বেশি সময় লাগবে না।

তিনি আরও বলেন, ‘ইউক্রেন যুদ্ধ ও বিভিন্ন কারণে বিশ্ব বাজারে বিভিন্ন পণ্যের দাম বেড়ে যাচ্ছে। আমি যতটুকু খবর পেয়েছি, গেল বছর আমদানি ব্যয় হয়েছে ১০০ বিলিয়ন ডলার, যা কখনোই ৬০ বিলিয়ন ডলারের বেশি ছিল না। এখন ৪০ বিলিয়ন ডলার ব্যয় বেড়েছে, যা আমাদের রিজার্ভ থেকে কমতে থাকবে। এভাবে রিজার্ভ কমতে থাকলে দেশকে ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে। শ্রীলঙ্কার মতো দেউলিয়া হতে পারে দেশ। দেশের মানুষ দুর্ভিক্ষের কবলে পড়তে পারে।

জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি সৈয়দ আবু হোসেন বাবলা এমপির সভাপতিত্বে অনুষ্ঠিত পরিচিতি অনুষ্ঠান ও ইফতার মাহফিল পরিচালনা করবেন জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক জহিরুল আলম রুবেল।

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নির্বাচনে হেরে যা বললেন নিপুণ
মালয়েশিয়ায় শোষণের শিকার হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা
একাধিক পদে চা বোর্ডে নিয়োগ
মিশা-ডিপজলের কাছে কত ভোটে হারলেন কলি-নিপুণ
X
Fresh