Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮

বাংলাদেশকে ২ লাখ টিকা উপহার দেওয়ার ঘোষণা রোমানিয়ার

বাংলাদেশকে ২ লাখ টিকা উপহার দেয়ার ঘোষণা রোমানিয়ার

এবার বাংলাদেশকে দুই লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা উপহার দেবে রোমানিয়া সরকার। রোমানিয়ার রাজধানী বুখারেস্টে দেশটির পররাষ্ট্রমন্ত্রী বোগদান অরেস্কু বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠককালে এ কথা জানিয়েছেন। শনিবার (৯ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বলেন, ‘১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে রোমানিয়ার জনগণের অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতার জন্য বাংলাদেশের জনগণ কৃতজ্ঞ।’

পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে এবারই প্রথম রোমানিয়া ও বাংলাদেশের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে অব্যাহত অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন ড. মোমেন। এ সময় তিনি আগামী দিনগুলোতে দুই দেশের পারস্পরিক সহযোগিতার ক্ষেত্রগুলোতে আরও ঘনিষ্ঠভাবে কাজ করার প্রত্যাশাও ব্যক্ত করেন। এ ছাড়া বৈঠকে রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে সেদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধিদলসহ বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। তার এই আমন্ত্রণ সাদরে গ্রহণ করেন বোগদান অরেস্কু।

দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করে ড. মোমেন বলেন, ‘রোমানিয়ার বিনিয়োগকারীগণ বাংলাদেশে নির্মাণাধীন ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে এবং প্রতিষ্ঠিত হাইটেক পার্কগুলোতে যৌথ মালিকানায় কিংবা শতভাগ নিজস্ব মালিকানায় বিনিয়োগের আকর্ষণীয় সুযোগ গ্রহণ করতে পারবেন।’

ইউরোপের বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা অব্যাহত রাখার ব্যাপারে রোমানিয়ার সমর্থন প্রত্যাশা করেন ড. মোমেন। এ ছাড়া দক্ষ ও অদক্ষ জনশক্তি বাংলাদেশ থেকে রোমানিয়ায় পাঠানোর সম্ভাব্যতা নিয়েও আলোচনা করেন উভয় পররাষ্ট্রমন্ত্রী। তারা দুই দেশের শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সম্মতি প্রকাশ করেন।

এ সময় ড. মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত মায়ানমারের নাগরিকদের পুনর্বাসনে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ সম্পর্কে রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে অবহিত করেন। তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসনে রোমানিয়া ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কার্যকর সহযোগিতা প্রত্যাশা করেন। বোগদান অরেস্কু এ বিষয়ে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেন এবং রোমানিয়ার পক্ষ থেকে সম্ভাব্য সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

বিভিন্ন আন্তর্জাতিক এবং আঞ্চলিক ফোরামে বাংলাদেশ ও রোমানিয়ার সহযোগিতা-সংক্রান্ত বিষয়ে নিজ নিজ দেশের অভিজ্ঞতা বিনিময় করেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। তারা বৈশ্বিক ও আঞ্চলিক সমসাময়িক গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়েও আলোচনা করেন।

ডব্লিউএস/এমএন/টিআই

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS