• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা সংকট মোকাবিলায় জাতিসংঘে জরুরি পদক্ষেপ চায় বাংলাদেশ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ অক্টোবর ২০২১, ১০:৫১
রোহিঙ্গা সংকট মোকাবিলায় জাতিসংঘে জরুরি পদক্ষেপ চায় বাংলাদেশ
রোহিঙ্গা সংকট মোকাবিলায় জাতিসংঘে জরুরি পদক্ষেপ চায় বাংলাদেশ

জাতিসংঘের সাধারণ পরিষদের তৃতীয় কমিটির সাধারণ বিতর্কে রোহিঙ্গা সংকট মোকাবিলায় জরুরি পদক্ষেপ চেয়েছে বাংলাদেশ। জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিত সাধারণ বিতর্কে অংশ নিয়ে এ দাবি জানান জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

তিনি বলেন, ‘রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায় ও আঞ্চলিক দেশগুলোকে তাদের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। মিয়ানমারের রাখাইন প্রদেশে প্রত্যাবর্তনের উপযোগী পরিবেশ সৃষ্টি ও রোহিঙ্গাদের ওপর সৃষ্ট নৃশংসতম অপরাধের দায়বদ্ধতা নিরূপণ করা এক্ষেত্রে অত্যন্ত জরুরি। রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশ সর্বোচ্চ প্রচেষ্টা গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছে।

রাবাব ফাতিমা বলেন, এক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায় ও আঞ্চলিক দেশগুলোকে মিয়ানমার সংকটের সমাধানে সর্বোচ্চ ভূমিকা নিয়ে এগিয়ে আসতে হবে। মিয়ানমারের রোহিঙ্গা মুসলমান ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার পরিস্থিতি শীর্ষক বার্ষিক রেজুলেশন নিয়ে এ কমিটিতে আমরা ওআইসি ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কাজ করে যাব।

রোহিঙ্গা সংকট ছাড়াও ভ্যাকসিন সমতা নিশ্চিতকরণ, নারীর ক্ষমতায়ন এবং নারীর বিরুদ্ধে সহিংসতা রোধ, শিক্ষাসহ শিশুদের সব অধিকারের সুরক্ষা, অভিবাসী কর্মীদের কল্যাণ ও অধিকারের সুরক্ষা, জাতীয় ও বৈশ্বিক পর্যায়ে মানবাধিকার সমুন্নত ও সুরক্ষিত রাখাকে বাংলাদেশ তৃতীয় কমিটিতে বিশেষ গুরুত্ব দেবে।

প্রসঙ্গত, এর আগে জাতিসংঘ সাধারণ পরিষদের প্রথম কমিটি ও পঞ্চম কমিটির সাধারণ বিতর্কেও বক্তব্য রাখেন রাবাব ফাতিমা।
ডব্লিউএস/পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিয়ানমার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
তাপপ্রবাহে ‘অতি উচ্চঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ
বাংলাদেশ সিরিজের দল ঘোষণা জিম্বাবুয়ের
মিয়ানমারের কারাগার থেকে দেশে ফিরলেন ১৭৩ বাংলাদেশি
X
Fresh