• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

‘শুধু মালিকদের দিলে হবে না, শ্রমিকদেরও অনুদান দিতে হবে’

আরটিভি নিউজ

  ০৬ এপ্রিল ২০২১, ২৩:১৭
‘শুধু মালিকদের দিলে হবে না, শ্রমিকদেরও অনুদান দিতে হবে’
ফাইল ছবি

করোনাকালে শুধু মালিকদের দিলেই হবে না, লকডাউনে শ্রমিকদের জন্য মাসিক সরকারি অনুদান দিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ মঙ্গলবার (৬ এপ্রিল) শ্রমিক দলের নেতা ও বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য জাফরুল হাসানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক ভার্চ্যুয়াল আলোচনায় তিনি এ দাবি জানান।

প্রত্যেক শ্রমিককে অবশ্যই সরকারের তরফ থেকে ত্রাণ সহযোগিতা করতে হবে জানিয়ে মির্জা ফখরুল বলেন, করোনাকালে শুধু মালিকদের ব্যাংক থেকে ঋণ দিলেই হবে না। শ্রমিকদেরও ভর্তুকি দিতে হবে। প্রত্যেক শ্রমিককে অবশ্যই সরকারের তরফ থেকে ত্রাণ সহযোগিতা করতে হবে। এই মুহূর্তে এটাই হচ্ছে সবচেয়ে বড় দাবি।

মির্জা ফখরুল বলেন, আমরা এই দাবি আজকে করছি যে দেশে ইনফরমাল সেক্টরে যত শ্রমিক আছেন, আমাদের গার্মেন্টস ফ্যাক্টরিগুলোতে যত শ্রমিক আছেন, অন্যান্য কলকারখানার সঙ্গে যেসব শ্রমিক যুক্ত আছেন, তাদের প্রত্যেককে মাসের একটা অনুদান অবশ্যই দিতে হবে, যেটা অন্যান্যদের দেওয়া হয়েছে।

বিএনপির মহাসচিব নেতাকর্মীদের আন্দোলন ও সংগঠন গড়ে তোলার আহ্বান জানিয়ে বলেন, আমরা এখন কেন জানি না শুধু আনুষ্ঠানিকতায় চলে গেছি, দোয়া করছি, মিলাদ করছি, স্মরণসভা করছি। সংগঠন গড়ে না তুললে আন্দোলন কীভাবে হবে?’

শ্রমিকনেতা জাফরুল হাসানের কথা স্মরণ করে মির্জা ফখরুল বলেন, বারবার তার কথা মনে পড়ে এ জন্য যে সত্যিকার অর্থে আজকাল এই ধরনের নেতা আর কোথায়? এক নজরুল ভাই (নজরুল ইসলাম খান) আছেন। বাতি জ্বালিয়ে আর তো আমি দেখতে পাই না।’

বিএনপির এই নেতা বলেন, ‌‌সরকার পরিবর্তন করতে হলে, এই ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারকে সরাতে হলে প্রধান যে দুটি শক্তি দরকার, একটা হচ্ছে ছাত্রসংগঠন, আরেকটি শ্রমিকসংগঠন। সেই সংগঠন তো আমরা সেভাবে গড়ে তুলতে পারছি না। সে কারণে আমি অনুরোধ করব, আসুন আমরা সবার সঙ্গে যোগাযোগ করি, কথা বলি, কীভাবে সংগঠনগুলোকে আবার গড়ে তোলা যায়, সেই চেষ্টা করি।

আরএস/এসএস

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘মানুষ যে আশা নিয়ে স্বাধীনতাযুদ্ধ করেছিল, তা আজও পূরণ হয়নি’
দেশে ফিরছেন বিএনপি মহাসচিব
‘ভিত্তিহীন মামলা দিয়ে বিরোধী নেতাকর্মীদের নাজেহাল করা হচ্ছে’
আওয়ামী লীগ ঐতিহ্যগতভাবেই গণতন্ত্রবিরোধী শক্তি : ফখরুল
X
Fresh