• ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
logo

আগরতলা ষড়যন্ত্র মামলার আইনজীবী ছিলেন মওদুদ

আরটিভি নিউজ

  ১৭ মার্চ ২০২১, ১২:০১
ব্যারিস্টার মওদুদ আহমদ

আগরতলা ষড়যন্ত্র মামলা তৎকালীন পূর্ব পাকিস্তানে দায়ের করা একটি রাষ্ট্রদ্রোহের মামলা। ১৯৬৮ সালের ৩ জানুয়ারি এই মামলা দায়ের করা হয়।মামলাটির পূর্ণ নাম ছিল 'রাষ্ট্র বনাম শেখ মুজিবুর রহমান গং মামলা'। কিন্তু এটি আগরতলা ষড়যন্ত্র মামলা হিসেবেই বেশি পরিচিত।

মামলাটি দায়ের করার আগে ১৯৬৭ সালের ৯ ডিসেম্বর থেকে ১৯৬৮ সালের মাঝামাঝি পর্যন্ত সেনা, নৌ, বিমান বাহিনী, রাজনৈতিক এবং সরকারি কর্মকর্তা মিলিয়ে প্রায় দেড় হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়। এর থেকে ৩৫ জনকে আসামি করে তাদের বিরুদ্ধে ১০০টি সুনির্দিষ্ট অভিযোগ উল্লেখ করে মামলা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে করা হয় ১ নম্বর আসামি। বাকি ৩৪ আসামির সবাই ছিল সামরিক বাহিনীর সদস্য।আলোচিত এই মামলার একজন আইনজীবী ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ।

আরও পড়ুন...
একনজরে ব্যারিস্টার মওদুদ আহমদ

সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আমীর উল ইসলাম বিবিসি বাংলাকে বলেন, ‘মওদুদ আমার জুনিয়র ছিলেন। ৬০ এর দশকের মাঝামাঝি আমি ও মওদুদ লন্ডন থেকে বার-অ্যাট-ল শেষ করে দেশে আসি। তখন ১৯৬৬ সালে শেখ মুজিবুর রহমান ছয় দফা ঘোষণা করলে তার সমর্থনে আমরা সক্রিয়ভাবে মাঠে নামি’।

তিনি বলেন, ‘হাইকোর্টে মওদুদ আমার জুনিয়র হিসেবে ওকালতি শুরু করেন। শেখ মুজিবুর রহমানকে কেন্দ্র করে পাকিস্তানি শাসকদের করা যে মামলা 'আগরতলা ষড়যন্ত্র মামলা' হিসাবে পরিচিত এবং যে মামলা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মোড় ঘুরিয়ে দিয়েছিল সেই মামলায় আমি এবং মওদুদ আহমদ আইনজীবী হিসাবে কাজ করি’।

আরও পড়ুন...
আজ বিমানের উড্ডয়ন প্রদর্শনীতে বাঙালি দেখবে ১০০

মওদুদ আহমদ ছাত্র জীবন থেকেই রাজনীতির সাথে জড়িত হন। স্কুল জীবনে বাংলা ভাষা আন্দোলনের মিছিলে যোগ দিয়ে জেল খেটেছিলেন।পরবর্তীতে ঢাকা কলেজে উচ্চ মাধ্যমিক পড়ার সময় ঐ কলেজের ছাত্র সংসদের আপ্যায়ন সম্পাদক ছিলেন।পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তিনি ফরমান উল্লাহ খানের প্রতিষ্ঠিত খেলাফত রব্বানীর ছাত্র সংগঠন ছাত্রশক্তির সাথেও জড়িত হন তিনি।

মুক্তিযুদ্ধেও মওদুদ আহমদের রয়েছে বিশাল অবদান। তৎকালীন মুজিবনগর সরকার মুক্তিযুদ্ধের সময় মওদুদ আহমদকে পোস্টমাস্টার জেনারেল নিয়োগ দেয়। যুদ্ধ শুরুর আগে ১৯৭১ সালে তৎকালীন পাকিস্তানের সামরিক শাসক ইয়াহিয়া খানের ডাকা গোলটেবিল বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে যোগ দিয়েছিলেন মওদুদ আহমদ।তিনি ছিলেন মুক্তিযুদ্ধে সংগঠকদেরও অন্যতম একজন।

আরও পড়ুন...
বৃহস্পতিবার দেশে আসবে মওদুদের মরদেহ

এমকে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
X
Fresh