logo
  • ঢাকা শনিবার, ২৩ জানুয়ারি ২০২১, ৯ মাঘ ১৪২৭

‘সরকার পার্বত্য শান্তিচুক্তিকে বস্তাবন্দি করে রেখেছে’

`The government, has packed the Hill Accords, rtv news
ছবি সংগৃহীত
পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি স্বাক্ষরের ২৩ বছর অতিক্রান্ত হলেও; চুক্তি পুরোপুরি বাস্তবায়ন না করে সরকার পার্বত্য চুক্তিকে বস্তাবন্দি করে রেখেছে। অভিযোগ করেছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য ঊষাতন তালুকদার।

আজ বুধবার পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩ বছর পূর্তি উপলক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি আয়োজিত রাঙামাটিতে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তি যথাযথ বাস্তবায়ন না হওয়ায় পাহাড়ের মানুষ উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্য দিয়ে দিন যাপন করছে। সরকারকে চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়নে আরও আন্তরিক ভূমিকার রাখতে হবে।

রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জনসংহতি সমিতির কেন্দ্রীয় সদস্য সৌখিন চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন রাঙামাটি আদিবাসী ফোরামের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, ট্রাস্ট্রি বোর্ডের সদস্য অ্যাডভোকেট সুস্মিতা চাকমা, পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির সহ-সাংগঠনিক সম্পাদক সাগর ত্রিপুরা, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক জগদীশ চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রানু মারমা।

আলোচনা সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৩ বছর অতিক্রান্ত হলেও আমলাতান্ত্রিক জটিলতা ও নানাভাবে কূটকৌশলের কারণে পূর্ণাঙ্গ চুক্তি বাস্তবায়ন বাধাপ্রাপ্ত হচ্ছে। আর এইসব কারণে ভূমি কমিশন এখনও পুরোপুরি কাজ শুরু করতে পারছে না। আর পার্বত্য চুক্তিকে আটকে রেখে ধীরে ধীরে নিঃশেষ করার পাঁয়তারা করে যাচ্ছে। তাই পার্বত্য চট্টগ্রাম চুক্তি নিয়ে দূরত্ব না রেখে সরকারকে উদার মনোভাব নিয়ে এগিয়ে আসতে হবে।

জেবি/পি

RTV Drama
RTVPLUS