logo
  • ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭

ভাস্কর্য বিরোধীদের প্রতিরোধের আহ্বান জাসদের

Sculpture,Anti, Resistance
জাসদ
ধর্মের অপব্যাখ্যা দিয়ে যারা ভাস্কর্য বিরোধিতা করছেন তাদের বিরুদ্ধে দেশবাসীকে সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল(জাসদ)।

আজ শনিবার (১৪ নভেম্বর) জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এক যৌথবিবৃতিতে এ আহ্বান জানান।

ধর্মের অপব্যাখ্যা দিয়ে ধর্মব্যবসায়ীদের ভাস্কর্যবিরোধী অবস্থানের তীব্র নিন্দা জানিয়ে বিবৃতিতে তারা বলেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, ইয়েমেন, পাকিস্তানসহ সকল মুসলিম দেশেই তাদের দেশ ও জাতির ইতিহাস-ঐতিহ্য ধারণ করে বহু ভাস্কর্য নির্মিত হয়েছে। বাংলাদেশের ধর্ম ব্যবসায়ীদের ভাস্কর্যের বিরুদ্ধে অবস্থান আসলে বাংলাদেশ ও বাঙালির ইতিহাস-ঐতিহ্যের বিরুদ্ধেই অবস্থান।

তারা বলেন, ‘পাকিস্তানপন্থি স্বাধীনতা ও মুক্তিযুদ্ধবিরোধী ধর্মভিত্তিক দল ও ধর্ম ব্যবসায়ীদের আসল টার্গেট হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা, স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর নাম ইতিহাস থেকে মুছে ফেলা। ৭৫-এর পর থেকেই বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার যে রাজনীতি শুরু হয়েছিল বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা সেই রাজনীতিরই অংশ।’

হাসানুল হক ইনু ও শিরীন আখতার বলেন, ‘সুপ্রিম কোর্টের সামনে স্থাপিত ভাস্কর্য স্থানান্তরিত করার মধ্য দিয়ে ধর্ম ব্যবসায়ীদের আসকারা দেওয়ার ফলেই আজ এই অপশক্তি বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের বিরোধিতা করার দুঃসাহস দেখাতে পারছে।’

এক চুল ছাড় না দিয়ে পাকিস্তানপন্থী ধর্মব্যবসায়ী, ধর্মভিত্তিক রাজনৈতিক দল, সাম্প্রদায়িক মৌলবাদী জঙ্গিবাদী ভাস্কর্যবিরোধীদের কঠোরভাবে দমন করার জন্য সরকারের প্রতি এবং এই অপশক্তির বিরুদ্ধে দেশবাসীকে সোচ্চার হওয়া আহ্বান জানান তারা।

এফএ/পি

RTVPLUS