‘যে গণতন্ত্রের জন্য নূর হোসেন জীবন দিয়েছিলেন সে গণতন্ত্র আজ অবরুদ্ধ’ 

প্রকাশ | ১০ নভেম্বর ২০২০, ১৩:৫৪ | আপডেট: ১০ নভেম্বর ২০২০, ১৫:৩৪

আরটিভি নিউজ
বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমান উল্লাহ আমান।

যে উদ্দেশে বুকে-পিঠে গণতন্ত্র মুক্তি পাক লিখে শহীদ হয়েছিলেন, যে গণতন্ত্রের জন্য নূর হোসেন জীবন দিয়েছিলেন- সেই গণতন্ত্র আজ অবরুদ্ধ, জনগণের ভোটাধিকার আজও প্রতিষ্ঠিত হয়নি। বললেন ডাকসুর সাবেক ভিপি ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমান উল্লাহ আমান।

গতকাল মঙ্গলবার সকাল আটটার দিকে রাজধানীর গুলিস্তানে নূর হোসেন চত্বরে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন।

তিনি বলেন, নূর হোসেনের স্বপ্নকে আমরা ভূলুণ্ঠিত করেছি। যারা নুর হোসের স্বপ্ন নিভিয়ে দিয়েছে আজ ক্ষমতা টিকি থাকতে তাদের সঙ্গেই ঐক্য করেছে আওয়ামী লীগ। আজকে তাদের সঙ্গে জোট করেই ক্ষমতার মসনদে বসে আছে সরকার। এ যেন শহীদের রক্তের সঙ্গে প্রহসন।

আমান উল্লাহ আমান বলেন, আজ নূর হোসেন দিবসে আমি তার প্রতি শ্রদ্ধা নিবেদন করছি। সরকার শহীদ নূর হোসেনের রক্ত ব্যর্থ করে দিয়েছে। ক্ষমতার মসনদে বসে থাকার জন্য তারা জনগণের ভোটাধিকার কেড়ে নিয়েছে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক এই ছাত্রনেতা আরও বলেন, ৫২ সালের ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ, নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে অনেকেই শহীদ হয়েছেন। রক্তের বিনিময়ে সেদিন আমরা স্বৈরাচারের  বিরুদ্ধে লড়াই করে গণতন্ত্র পুনরুদ্ধার করেছিলাম। শহীদ নূর হোসেন সেই উদ্দেশ্যেই রক্ত দিয়েছিলেন।

নূর হোসেন দিবসে আমাদের শপথ জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠার জন্য, গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য জনগণকে সঙ্গে নিয়ে নতুন করে আরও একটি গণঅভ্যুত্থান আমরা সৃষ্টি করব।

নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনের মতো, বর্তমানে বাংলাদেশর ঘারে চেপে বসা আওয়ামী সরকারের পতন হবে, গণতন্ত্র পুনরুদ্ধার হবে বলেও মন্তব্য করেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

জেবি/ এমকে