smc
logo
  • ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

‘বিএনপি ১০ বছর ক্ষমতায় থেকেও রোহিঙ্গাদের ফেরত পাঠাতে পারেনি’

  চট্টগ্রাম প্রতিনিধি, আরটিভি নিউজ

|  ০২ অক্টোবর ২০২০, ২৩:১৫ | আপডেট : ০৩ অক্টোবর ২০২০, ০০:০৪
BNP fails to repatriate Rohingyas after 10 years in power
তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপি ১০ বছর ক্ষমতায় থেকেও সে সময়ে আসা রোহিঙ্গাদের ফেরত পাঠাতে পারেনি। ১৯৯১ ও ১৯৯২ সালে বিএনপি যখন ক্ষমতায় ছিল, তখন বাংলাদেশে যেসব রোহিঙ্গা এসেছিল তাদের বেশিরভাগই রয়ে গেছে, ফেরত যায়নি। 

শুক্রবার (২ অক্টোবর) সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর সিআরবি শিরিষতলায় সামাজিক সংগঠন ‘তিলোত্তমা চট্টগ্রাম’ আয়োজিত মুজিববর্ষ উপলক্ষে পাঁচ লাখ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন শেষে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে বিএনপির অভিযোগ সম্পর্কে তিনি একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন,  বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দিয়েছিলেন। ফলে সেখানে চলমান বর্বরতার হাত থেকে লাখ লাখ রোহিঙ্গা রক্ষা পেয়েছে। সমগ্র পৃথিবী প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছে। আন্তর্জাতিক বিভিন্ন পত্রপত্রিকা ও গণমাধ্যম প্রধানমন্ত্রীকে ‘মাদার অভ হিউম্যানিটি’ হিসেবে আখ্যায়িত করেছে। সমগ্র পৃথিবী যেখানে প্রশংসা করছে সেখানে বিএনপি তার প্রশংসা করতে পারেনি।

ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশের কূটনৈতিক তৎপরতার কারণেই ওআইসি’র পক্ষ থেকে আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিচার হচ্ছে। আমাদের সরকার কোনো যুদ্ধ-বিগ্রহের মাধ্যমে নয়, কূটনৈতিক চাপ প্রয়োগ এবং আন্তর্জাতিক মহল থেকে চাপের মাধ্যমে, কূটনীতি ও আন্তর্জাতিক আদালতের মাধ্যমে এই সমস্যার সমাধান করতে চায়, আমরা সেই পথেই হাঁটছি।

ইতোমধ্যে অনেক সফলতা এসেছে জানিয়ে তিনি বলেন, আন্তর্জাতিক আদালত থেকে মিয়ানমারকে সমন দেয়া হয়েছে। পাশাপাশি কিছু নির্দেশনাও দেয়া হয়েছে। রোহিঙ্গাদের ফেরত নিয়ে যাবার জন্য বলা হয়েছে। অনেককে বিচারের আওতায় আনতে বলা হয়েছে। প্রকৃতপক্ষে মিয়ানমারকে আন্তর্জাতিক আদালত থেকে তিরস্কারের মতোই করা হয়েছে। এটি বাংলাদেশেরই কূটনৈতিক তৎপরতার সফলতা। 

তিলোত্তমা চট্টগ্রামের প্রতিষ্ঠাতা পরিচালক সাহেলা আবেদীন রীমার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, সিএমপির উপ পুলিশ কমিশনার বিজয় বসাক, সাংবাদিক ওসমান গণি মনসুর, সিপিডিএল-এর ব্যবস্থাপনা পরিচালক ইফতেখার সোহাগ, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ প্রমুখ।
পি
 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ৪০৩০৭৯ ৩১৯৭৩৩ ৫৮৬১
বিশ্ব ৪,৪৩,৫৭,৬৭১ ৩,২৫,০৫,১৫৫ ১১,৭৩,৮০৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • রাজনীতি এর সর্বশেষ
  • রাজনীতি এর পাঠক প্রিয়