• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

কৃষি জমি রক্ষায় যেখানে সেখানে শিল্প স্থাপন করা যাবে না: প্রধানমন্ত্রী

আরটিভি নিউজ

  ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:৪৯
No industry can be set up to protect agricultural land: PM
প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ফাইল ছবি)

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শুধু মেডিকেল বর্জ্যই নয়, সব ধরনের বর্জ্য ব্যবস্থাপনা জোরদারে বিশেষ গুরুত্ব দিতে হবে। তাছাড়া কৃষি জমি রক্ষায় যেখানে সেখানে শিল্প স্থাপন করা যাবে না।

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে তিনি এ নির্দেশ দেন। বৈঠক শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এসব তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, বাস, নৌ, বিমান বা যেকোনো স্টেশনের বর্জ্য অপসারণ করতে হবে। এ কাজে যে সব সংস্থা দায়িত্বপ্রাপ্ত তাদের সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। নৌপথের বর্জ্য অপসারণে নৌ-পরিবহন মন্ত্রণালয় ও পানি সম্পদ মন্ত্রণালয় যৌথভাবে কাজ করবে। তাছাড়া কৃষি জমি রক্ষায় যেখানে সেখানে শিল্প স্থাপন করা যাবে না। অর্থনৈতিক অঞ্চলে শিল্প স্থাপন করতে হবে, সেখানে গ্যাস, পানি, বিদ্যুৎ রাস্তাসহ সব ধরনের সুবিধা রয়েছে।

এসময় তিনি নদীর পার দখলমুক্ত করার নির্দেশের পাশাপাশি নদীর কচুরিপানা মুক্ত করে ড্রেজিং করার কথাও বলেন।
তিনি আরও বলেন, এ প্রকল্পের সব ডকুমেন্ট বাংলায় তৈরি করতে হবে যাতে সাধারণ মানুষ সহজেই বুঝতে পারে। ডিজিটাল ভূমি জোনিংয়ের সময় বাংলায় সব তথ্য দিতে হবে।

একনেক সভায় আরও উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। এছাড়া উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জনগণের জানমাল রক্ষার্থে বিএনপির সমাবেশের দিনে কর্মসূচি দিই: কাদের
ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী 
ঘুষ গ্রহণের অভিযোগে আটক রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী 
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী
X
Fresh