• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জাতিসংঘে বঙ্গবন্ধুর বহুপাক্ষিকতাবাদের ঘোষণা আজও প্রাসঙ্গিক: প্রধানমন্ত্রী (ভিডিও)

আরটিভি নিউজ

  ২৬ সেপ্টেম্বর ২০২০, ২১:১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ১৯৭৪ সালে জাতিসংঘ অধিবেশনে ভাষণ দিয়েছিলেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার সেই ভাষণই ছিল বাংলা ভাষায় জাতিসংঘ অধিবেশনে প্রথম কোনো ভাষণ। জাতির পিতার সেই ভাষণ ছিল বহুপাক্ষিকতাবাদের বহিঃপ্রকাশ। বর্তমান বৈশ্বিক সংকট মোকাবিলায় জাতির পিতার সেই ভাষণ আজও প্রাসঙ্গিক।

শনিবার (২৬ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত সোয়া ৮টায় জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন। করোনা মহামারির কারণে এই প্রথম জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভার্চুয়াল পদ্ধতিতে অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ১৬ বার সশরীরে উপস্থিত হয়ে ভাষণ দিলেও এবার তিনি ডিজিটাল পদ্ধতিতে ভাষণ দিয়েছেন।

জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণের অংশবিশেষ তুলে ধরে বলেন, ‘জাতিসংঘ সনদে যে মহান আদর্শের কথা বলা হয়েছে তা আমাদের জনগণের আদর্শ এবং এই আদর্শের জন্য তারা চরম ত্যাগ স্বীকার করেছেন। এমন এক বিশ্ব ব্যবস্থা গঠনে বাঙালি জাতি উৎসর্গকৃত, যে ব্যবস্থায় সকল মানুষের শান্তি ও ন্যায়বিচার লাভের আকাঙ্ক্ষা প্রতিফলিত হবে।’

জাতির পিতার এই ঘোষণাকে ‘বহুপাক্ষিকতাবাদের বহিঃপ্রকাশ’ বলে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ১৯৭৪ সালে জাতিসংঘে তার দেওয়া দিকনির্দেশনামূলক বক্তব্য বর্তমান সংকট মোকাবিলার জন্য আজও সমানভাবে প্রাসঙ্গিক। ভাষণে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

করোনার কারণে বিদ্যমান বৈশ্বিক চ্যালেঞ্জগুলো মোকাবিলায় এই বহুপাক্ষিকতাবাদের মাধ্যমে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টার ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘এ মহামারি আমাদের উপলদ্ধি করতে বাধ্য করেছে যে, এ সংকট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই। জাতিসংঘের ৭৫তম বছর পূর্তিতে জাতিসংঘ সনদে অন্তর্নিহিত বহুপাক্ষিকতাবাদের প্রতি আমাদের অগাধ আস্থা রয়েছে। জাতীয় পর্যায়ে বহু প্রতিকূলতার মধ্যেও বহুপাক্ষিকতাবাদের আদর্শ সমুন্নত রাখতে আমরা বদ্ধপরিকর।’
পি

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
X
Fresh