• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

‘সাংবাদিকরা গল্প তৈরি করতে পছন্দ করেন এবং এটা জাতিগত বিনোদনও’

আরটিভি নিউজ

  ১২ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩৮
BNP, DW,
মির্জা ফখরুল ইসলাম আলমগীর

দেশে রাজনৈতিক প্রেক্ষাপটে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কন্যা জাইমা রহমানকেও দলের দায়িত্বে নিয়ে আসার সম্ভাবনার বিষয়টি বিভিন্ন সময়ে গণমাধ্যমে উঠে এসেছে। তবে এমন তথ্যকে ‘মনগড়া’ বলে দাবি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বাংলাদেশের সাংবাদিকরা মাঝেমধ্যে গল্প তৈরি করতে পছন্দ করেন এবং তা নিয়ে আলোচনাও হয়। এটা জাতিগত বিনোদনও বটে।

সম্প্রতি জার্মান ভিত্তিক সংবাদ মাধ্যম ডয়চে ভেলে বাংলার ইউটিউব টক শো ‘খালেদ মুহিউদ্দীন জানতে চায়’- এর অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির মহাসচিব। ডয়চে ভেলের বাংলা বিভাগের প্রধান খালেদ মুহিউদ্দীনের এক প্রশ্নের জবাবেই মীর্জা ফখরুল সাংবাদিকদের নিয়ে এমন মন্তব্য করেন।

টকশোতে প্রশ্ন করা হয়, দলের দায়িত্বে অন্য কাউকে আনার পরিকল্পনা আছে কিনা? এর জবাবে মির্জা ফখরুল বলেন, এই মুহূর্তে তারেক রহমান দেশে ফিরে আসুক দলই তা চায় না। তারেক রহমানের দেশে ফেরা সরকারই বন্ধ করে দিয়েছে। যেসব মামলাতে একতরফা রায় দিয়ে দিয়েছেন, যাবজ্জীবন কারাদণ্ড এবং ৩৬ থেকে ৩৭টা মামলায় তার অন্য সাজাও হয়েছে। সুতরাং এই মুহূর্তে তার দেশে ফেরাটা দলই মনে করছে না নিরাপদ হবে। দলের সার্বিক নেতৃত্বেও এর ফলে সংকট সৃষ্টি হতে পারে। ভারপ্রাপ্ত চেয়ারম্যান সুস্থ রয়েছেন, খালেদা জিয়াও যথেষ্ট সক্ষম রয়েছেন বলে মনে করেন মির্জা ফখরুল। ফলে মামলা থেকে বের হয়ে আসতে পারলে বা কোনোভাবে ‘রাজনৈতিক পটপরিবর্তন’ হলে খালেদা জিয়াই দেশের নেতৃত্ব দিতে সম্পূর্ণ সক্ষম বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল।

১৫ আগস্ট খালেদা জিয়ার জন্মদিনে উপহার পাঠালেও পরবর্তীতে তা প্রত্যাহার করার সংবাদও বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ হয়েছে। তবে এর সত্যতা নিয়েও সন্দেহ প্রকাশ করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, চীনা দূতাবাসের পক্ষ থেকে এমন কোনো বক্তব্য আসেনি, এসেছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে। আমরা নিজেরাও কনফিউজড। চীনের কূটনীতি এতটা কাঁচা নয়।

ওই টকশোতে মহাসচিব হিসেবে বিএনপিকে নেতৃত্ব দিতে মীর্জ ফখরুলের ব্যর্থতার অভিযোগের প্রসঙ্গও উঠে আসে। এ বিষয়ে মীর্জা ফখরুল বলেন, এটা আমার বিবেচনার বিষয় নয়, এটা জনগণ বলবে, পার্টি সিদ্ধান্ত নেবে। কিন্তু দল এখনও আমাকে এমন কোনো কথা বলেনি।

মির্জা ফখরুল বলেন, বিএনপি এখন রাজনীতির ঠিক পথেই আছে। বিএনপি উদারপন্থী রাজনৈতিক দল। কিন্তু দেশে এখন স্বাভাবিকভাবে রাজনীতি করার কোনো উপায় নেই। দেশে গণতন্ত্রের কোনো কিছুই অবশিষ্ট নেই। দেশে কী আসলেই কোনো রাজনীতি আছে! ২০১২ সালে তত্ত্বাবধায়ক সরকার বাতিলের পর থেকে আওয়ামী লীগ একদলীয় সরকারব্যবস্থা চালু করতে চাচ্ছে। রাজনৈতিক দলগুলোকে অকার্যকর করে দেয়া, রাজনৈতিক নেতাদের হেনস্তা করা হচ্ছে। এখন রাজনৈতিক দল, এমনকি মিডিয়াও স্বাধীনভাবে কাজ করতে পারছে না।

কেএফ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এফডিসিতে মারামারি, যা বললেন অঞ্জনা
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, যা বললেন মিশা-ডিপজল
ইউটিউব দেখে ব্যাংক ডাকাতি শেখেন আরিফুল
পুলিশের সামনে মিথিলাকে পেটাল ইউটিউবার রাকিব টিম
X
Fresh