Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮

বিএনপির আয় সাড়ে ৮৭ লাখ, ব্যয় আড়াই কোটি

BNP's income is 6 lakh, expenditure is 2.5 crore

গত বছর ৮৭ লাখ ৫২ হাজার টাকা আয় এবং ২ কোটি ৬৬ লাখ টাকা ৮৬ হাজার টাকা ব্যয় সম্বলিত বার্ষিক হিসাব নির্বাচন কমিশনের কাছে জমা দিয়েছে বিএনপি।

মঙ্গলবার দুপুরে দলের জ্যেষ্ঠ যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী এই হিসাব বিবরণী নির্বাচন কমিশনের সিনিয়র সচিব আলমগীর কবিরের কাছে জমা দেন।

পরে রিজভী বলেন, ‘আমরা ২০১৯ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত দলের আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছি।’

রিজভীর সাথে আরো ছিলেন দলের সহ-দপ্তর সম্পাদক মুনির হোসেন, নির্বাহী কমিটির সদস্য মাহবুবুল ইসলাম ও হিসাবরক্ষক ওমর ফারুক প্রমুখ।

নির্বাচন কমিশনে জমা দেয়া হিসাব বিবরণীতে দলীয় সদস্যদের চাঁদা, মনোনয়নপত্র বিক্রি ও অনুদান থেকে আয় দেখানো হয়েছে ৮৭ লাখ ৫২ হাজার ৭শ ১০ টাকা। আর মোট ব্যয় দেখানো হয়েছে ২ কোটি ৬৬ লাখ ৮৬ হাজার ১৩৭ টাকা।

দলের কার্যালয়ের কর্মরত স্টাফদের বেতন-ভাতা, বিভিন্ন বিল পরিশোধ, পোস্টার ছাপানো, ধর্মীয় অনুষ্ঠানাদি বাবদ এই ব্যয় হয়েছে বলে বিবরণীতে উল্লেখ করা হয়।

এতে বলা হয়েছে, দলের ব্যাংক হিসাবের অর্থ থেকে আয়ের অতিরিক্ত অর্থ মেটানো হয়েছে।

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী প্রতিবছর ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের আয়-ব্যয়ের হিসাব দলগুলোকে জমা দিতে হয়। এবার ৩১ জুলাই ঈদের ছুটি ছিল। তাই আইন অনুযায়ী, ঈদের ছুটি শেষে গত ৩ আগস্ট প্রথম সরকারি কর্মদিবস ছিল হিসাব জমা দেওয়ার শেষ সময়। পরে রাজনৈতিক দলগুলোর ২০১৯ এর আয়-ব্যয়ের হিসাব জমা দেওয়ার সময় আগামী ৩১ আগস্ট পর্যন্ত বাড়িয়েছে নির্বাচন কমিশন।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী পরপর তিন বছর দলের আয়-ব্যয়ের হিসাব জমা না দিলে সংশ্লিষ্ট দলের নিবন্ধন বাতিলের বিধান রয়েছে।

উল্লেখ্য, নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দলের সংখ্যা ৪১টি।

পি

মন্তব্য করুন

RTV Drama
RTVPLUS