• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ব্যবহারকারীদের অনুসন্ধানের তথ্য সংরক্ষণ করতে চাচ্ছে না গুগল!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ জুন ২০২০, ১৭:৩৭
ব্যবহারকারীদের অনুসন্ধানের তথ্য সংরক্ষণ করতে চাচ্ছে না গুগল!
গুগল। ফাইল ছবি।

সার্স ইঞ্জিন গুগল আগে ব্যবহারকারীদের প্রতিটি অনুসন্ধানের সমস্ত তথ্য ডিফল্ট আকারে সংরক্ষণ করতো। তবে এখন থেকে আর ব্যবহারকারীদের অনুসন্ধানের তথ্য সংরক্ষণ করবে না প্রতিষ্ঠানটি! সম্প্রতি এমনটাই ঘোষণা করেছেন সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই।

গেল বুধবার একটি ঘোষণায় পিচাই জানান, ওয়েব ও অ্যাপ ভার্সনে নতুন ব্যবহারকারীদের অনুসন্ধানের যাবতীয় তথ্য ১৮ মাস পর স্বয়ংক্রিয় পদ্ধতিতে মুছে ফেলবে গুগল। সম্প্রতি ইনকগনিটো মোডে ব্যবহারকারীদের অনুসন্ধানের তথ্য সুরক্ষার বিষয়ে প্রশ্নের মুখে পড়তে হয়েছে গুগলকে। তার উপর সংস্থার অন্যতম প্রতিদ্বন্দ্বী অ্যাপল সম্প্রতি ব্যবহারকারীদের ‘ডেটা প্রাইভেসি’র বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছে। তার পরই গুগলের এই সিদ্ধান্ত সামনে এসেছে।

গুগল জানিয়েছে, শুধুমাত্র অনুসন্ধানের তথ্যই নয়, ব্যবহারকারীদের ‘লোকেশন হিস্টরি’ বা এলাকা ভিত্তিক অবস্থানের নানা তথ্যও এখন থেকে ১৮ মাস পর পর স্বয়ংক্রিয় পদ্ধতিতে মুছে ফেলবে সংস্থা। তবে স্বয়ংক্রিয়ভাবে তথ্য মুছে ফেলার প্রক্রিয়াটি জিমেইল বা গুগল ফটোজের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। কারণ এই পরিষেবাগুলো ব্যক্তিগত তথ্য সংরক্ষণ করার জন্যই তৈরি করা হয়েছে।

সূত্র- জিনিউজ।

জিএ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্রান্সে গুগলের ২৫০ মিলিয়ন ইউরো জরিমানা
ক্রোম ব্রাউজারে ভয়ংকর ত্রুটি, আপনি নিরাপদ তো?
এক্স ব্যবহারকারীদের জন্য সুখবর
জেমিনির ভুলে বিপাকে গুগল সিইও, হারাতে পারেন চাকরি 
X
Fresh