itel
logo
  • ঢাকা শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ৪২ জন, আক্রান্ত ৩১১৪ জন, সুস্থ ১৬০৬ জন, মোট আক্রান্ত ১৫৬৩৯১ জন, মোট সুস্থ ৬৮০৪৮ জন, মোট মৃত্যু ১৯৬৮ জন: স্বাস্থ্য অধিদপ্তর

লুট হওয়া আইফোনের আবেদন, ‘আমাকে ফিরিয়ে দিন’

তথ্যপ্রযুক্তি ডেস্ক
|  ০৬ জুন ২০২০, ১৩:০৭ | আপডেট : ০৬ জুন ২০২০, ১৩:২২
IPhone, Loot, UK
ভাইরাল হওয়া আইফোনের ছবি।
জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডে উত্তপ্ত যুক্তরাজ্য। বিভিন্ন শহরে কারভিউ জারি করা হয়। বেশ কয়েকটি রাজ্যে সেনাবাহিনী মাঠে নামে। পরিস্থিতির অবনতি ঘটে গত সপ্তাহে। বিক্ষোভ নিয়ন্ত্রণহীন হয়ে পড়ে। এই বিক্ষোভের মধ্যেই ফিলাডেলফিয়া শহরে অ্যাপলের শোরুমে ঘটে লুটের ঘটনা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন শহরে লুটপাটের ভিডিও দেখা যায়। 

অ্যাপল কর্তৃপক্ষের দাবি, বিক্ষোভকারীরা এই লুটপাট চালিয়েছে। অবশ্য বিক্ষোভকারীদের বিরুদ্ধে অ্যাপল স্টোর ছাড়াও কয়েক হাজার দোকানপাটে লুটপাটের অভিযোগ আনা হচ্ছে। বিভিন্ন অভিযোগে এ পর্যন্ত ১০ হাজারের বেশি গ্রেফতার করা হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মেইল জানায়, অ্যাপল কর্তৃপক্ষ দাবি করেছে, ফিলাডেলফিয়াসহ ওই দিন পোর্টল্যান্ড, সল্ট লেক সিটি, ওয়াশিংটন ডিসিসহ বেশ কয়েকটি এলাকায় অ্যাপলের স্টোরে লুটপাট হয়েছে।

তবে অ্যাপল স্টোরে লুটের ঘটনা যারাই ঘটাক তারা আসলে বিপাকে পড়েছেন। কারণ এখন তারা লুট করা মালামাল ব্যবহার করতে পারছেন না, আবার না পারছেন বিক্রি করতে। অন্যদিকে তাদের অবস্থান ট্রাক করারও ব্যবস্থা করেছে অ্যাপল।

চুরি হওয়া মালামালের মধ্যে অ্যাপলের মোবাইল ফোন ‘আইফোন’ ছাড়াও অন্যান্য ইলেক্ট্রনিক্স সামগ্রী ছিল। এর যেসব পণ্যে মনিটর রয়েছে যেমন, আইফোন, আইপড, অ্যাপল মনিটর, ঘড়ি; সেগুলো চালু করলে ফেরত দেয়ার বার্তা দেখাচ্ছে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া ছবিতে দেখা যাচ্ছে আইফোনে লেখা, দয়া করে (আমাকে) অ্যাপল ওয়ালটান স্ট্রিটে ফিরিয়ে দিন। এই যন্ত্রটি অকার্যকর করে দেয়া হয়েছে এবং ট্রাকিং করা হচ্ছে।

অ্যাপল ইনসাইডারের খবরে বলা হয়েছে, লুট হওয়া ডিভাইসগুলো অ্যাপল কর্তৃপক্ষ অকার্যকর করেছে। ডিভাইসগুলো এখন যাদের হাতে রয়েছে তারা এগুলো পুনরায় সেটিংসও করতে পারবেন না। ফলে সেগুলো ফেলে দেয়া বা ফেরত দেয়া ছাড়া বিকল্প কোনো উপায় নেই। বিভিন্ন স্টোর থেকে যেসব ডিভাইস লুট করা হয়েছে তা অ্যাপলের আইক্লাউড থেকে লক করে দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছে অ্যাপল কর্তৃপক্ষ। অ্যাপল কর্তৃপক্ষ ছাড়া এই লক কেউ খুলতে পারবেন না।

জিএ 

RTVPLUS
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ১৫৬৩৯১ ৬৮০৪৮ ১৯৬৮
বিশ্ব ১১০০৫৯৬১ ৬১৬৬৪১৯ ৫২৪৪৮১
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়