• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

ত্রাণ বিতরণে প্রযুক্তিকে কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে আইসিটি মন্ত্রণালয়  

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৯ এপ্রিল ২০২০, ২৩:৪৯
ত্রাণ বিতরণে প্রযুক্তিকে কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে আইসিটি মন্ত্রণালয়  
ফাইল ছবি

করোনার প্রভাবে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণে প্রযুক্তিগত সহায়তা দেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

আজ রোববার (১৯ এপ্রিল) ত্রাণ মন্ত্রণালয় ও আইসিটি বিভাগের শীর্ষ পর্যায়ের এক যৌথ সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক অংশ নেন।

প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে ত্রাণ বিতরণ কার্যক্রমে কিভাবে সমন্বয় ও দ্রুততর করতে কী কী ব্যবস্থা নেয়া দরকার সে বিষয়ে দুই মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বিস্তারিত আলোচনা করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে জানানো হয়, এটুআই প্রকল্প সারাদেশে ত্রাণ বিতরণ কার্যক্রমে একটি কেন্দ্রীয় ডাটাবেজ তৈরির জন্য একটি সফটওয়্যার তৈরি করবে। সুবিধাভোগীদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্ম নিবন্ধন সনদ এবং মোবাইল নম্বর ব্যবহারের মাধ্যমে একটি নির্ভুল ডাটাবেজ তৈরি হবে।

সুবিধাভোগীদের তথ্যের ভিত্তিতে প্রত্যেকের একটি কিউ আর কোড তৈরি করা হবে। মাঠ প্রশাসন নিজ নিজ এলাকার সুবিধাভোগীদের তালিকা অনুযায়ী কিউ আর কোড প্রিন্ট করে বিতরণ করবে। ত্রাণ বিতরণের সময় বিতরণকারী এই কিউ আর কোড তার মোবাইল ফোনের অ্যাপসের মাধ্যমে স্ক্যান করবেন। ফলে সুবিধাভোগীদের তথ্য কেন্দ্রীয় ডেটাবেজে হালনাগাদ হয়ে যাবে এবং সব ধরনের দ্বৈততা ও অনিয়ম পরিহার করা সম্ভব হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, এই দুর্যোগকালীন মুহূর্তে জনগণের বৃহত্তর স্বার্থে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করে প্রয়োজনীয় সব সহযোগিতা দেবে। আগামী সাতদিনের মধ্যে প্রয়োজনীয় সফটওয়্যার তৈরি ও সুবিধাভোগীদের ডেটাবেজ তৈরির করার কাজ শুরু করতে প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ নিতে উভয় মন্ত্রণালয় সিদ্ধান্ত নেয়।

এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্যানসারের টিকাও সম্ভব করতে পারে নতুন প্রযুক্তি
বুয়েটে ছাত্র রাজনীতি প্রসঙ্গে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ে চাকরি, নেবে একাধিক
মোবাইল ব্যবহারে দেশে পুরুষদের পেছনে ফেলেছেন নারীরা
X
Fresh