• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

ইন্সটাগ্রামের নতুন নিয়ম

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ ডিসেম্বর ২০১৯, ১২:২০
ইন্সটাগ্রামের নতুন নিয়ম
ফাইল ছবি

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইন্সটাগ্রাম জানিয়েছে, নতুনভাবে কেউ যদি ইন্সটাগ্রামে নিবন্ধন করতে চায় তাহলে তাকে সর্বনিম্ন ১৩ বছরের হতে হবে।

এই পদক্ষেপের উদ্দেশ্য হলো ইন্সটাগ্রামকে মার্কিন আইন এর সাথে সামঞ্জস্য করা। পাশাপাশি তাদের নিজস্ব নীতিমালাতেও উল্লেখ আছে যে, সর্বনিম্ন ১৩ বছরের নিচে কেউ ইন্সটাগ্রামে নিবন্ধন করতে পারবে না।

এক ইন্সটাগ্রাম ব্লগে এ সম্পর্কে বলা হয়, এই নিয়মের ফলে ইন্সটাগ্রামে অপ্রাপ্ত বয়স্কদের নিবন্ধন করা থেকে বিরত রাখা যাবে পাশাপাশি এর ফলে নিবন্ধন করা তরুণরাও নিরাপদ থাকবে।

সংস্থাটি জানিয়েছে নতুন এ নিয়মে কারও বয়স সম্পর্কে কেউ কোনও তথ্য পাবে না। তবে সংস্থাটি কিভাবে ব্যবহারকারীদের সঠিক বয়স নির্ধারণ করবে সেটি এখনও তারা নিশ্চিত করেনি।

টেকক্রাঞ্চের একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রকাশের একদিনের পরে এই ঘোষণাটি প্রকাশিত হয়েছে যেখানে উল্লেখ করা হয়েছে, ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের বয়স যাচাই করার ক্ষেত্রে অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের মতো নিয়ম অনুসরণ করেনি। এর ফলে ইন্সটাগ্রাম শিশু অনলাইন গোপনীয়তা সুরক্ষা আইন লঙ্ঘন করছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ফেসবুক এবং ইন্সটাগ্রাম উভয় সংস্থার একই মোডারেটর হওয়ায় তারা যেকোনো সন্দেহভাজন ১৩ বছরের নিচে যেকারো একাউন্ট বন্ধ করে দিতে পারবে।

আরো পড়ুন

এমএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
X
Fresh