• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ইন্সটাগ্রামে ফলোয়ার, লাইক, ভিউজ যেভাবে কেনা যায়

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২৬ নভেম্বর ২০১৯, ১৮:২৮
ইন্সটাগ্রামে ফলোয়ার, লাইক, ভিউজ যেভাবে কেনা যায়
ফাইল ছবি

ইন্টারনেট জুড়ে ফেইক ইনস্টাগ্রাম জনপ্রিয়তার শিল্প বেশ বৃদ্ধি পেয়েছে। গুগলে কুইক সার্চ দিলে আপনার সামনে এমন অসংখ্য সাইট আসবে যারা অসংখ্য ফলোয়ার এবং লাইক অফার করে থাকে। আপনাকে কেবল চাহিদা মতো অর্থ খরচ করতে হবে।

কোটি কোটি ডলারের ইনফ্লুয়েন্সার মার্কেটিং শিল্পের জন্য এটি এক ধরণের সমস্যা। এই ইনফ্লুয়েন্সার মার্কেটিং সাম্প্রতিক বছরগুলোতে ইনস্টাগ্রামের মতো প্ল্যাটফর্মগুলোতে বড় ধরণের আলোড়নের সৃষ্টি করেছে।

বিশ্বের উল্লেখযোগ্য ব্র্যান্ডগুলো তাদের পণ্যের প্রচারের জন্য এই প্রভাবশালী ইন্সটাগ্রামারদের বড় অংকের অর্থ দিয়ে থাকে।ফলোয়ারদের কাছে পণ্যের প্রচার প্রচারণার মাধ্যমে বছরে কয়েকশ কোটি ডলারের বাণিজ্য করে থাকে এই শিল্পটি।

ইনস্টাগ্রাম প্রোফাইলে ভুয়া অনুসারীর সংখ্যা অনুমান করার জন্য ব্যবহৃত একটি অনলাইন সরঞ্জাম আইজি অডিটের গবেষক এবং ডেভেলপার অ্যান্ড্রু হোগ বলেন, ২০-৩০% প্রভাবকরা কোন না কোনভাবে তাদের মেট্রিক্সকে কৃত্রিমভাবে বাড়িয়ে তোলে। হয় ফেইক ফলোয়ার কেনার মাধ্যমে না হলে ফেইক লাইক, কমেন্ট এমনকি স্টোরি ভিউজ কেনার মাধ্যমে।

তবে যারা ঘণ্টার পর ঘণ্টা সময় দিতে চান না তাদের জন্য প্রচুর শর্টকাট উপায় রয়েছে। ১৫ ডলারের বিনিময়ে ১০০০জন ফলোয়ার বিক্রি করছে এমন একটি সাইট আপনাকে খুঁজে বের করতে হবে।

তবে এসব কাজ করার জন্য অবশ্যই আপনাকে ক্রেডিট কার্ড ব্যাবহারকারী হতে হবে। ক্রেডিট কার্ড দিয়ে পেমেন্ট করার পর আপনার ফোনে অনেক নতুন ফলোয়ার নাম ভেসে উঠবে।

ফেইক প্রোফাইলগুলি বের করা তুলনামূলকভাবে সহজ। নামগুলি কম্পিউটার জেনারেটেড হয় এবং প্রোফাইল ছবিগুলি হয় জেনেরিক অর্থাৎ ব্যক্তির ছবির পরিবর্তে এনিমেশন, লেখা বা প্রকৃতির ছবি থাকে।

অ্যান্ড্রু হোগের আইজি অডিটের মতো কিছু অনলাইন সরঞ্জাম রয়েছে যা তাদের অ্যালগরিদম ব্যবহার করে এসব আগাছা সাফ করতে পারে।তবে হোগ বলেছেন যে ইদানীং ফেকাররা অনেক সূক্ষ্ম ও পরিশীলিত হয়ে উঠছে।

পরিসেবাগুলো এখন ‘এনগেজমেন্ট পডস’ এ প্রবেশের সুযোগ করে দিচ্ছে , এটি হল প্রভাবশালীদের একটি গ্রুপ যারা একে অপরের পোস্টে লাইক ও কমেন্ট দিয়ে তাদেরকে আরও জনপ্রিয় করে তোলে।

একটি ওয়েবসাইট এই প্রক্রিয়াটিকে একটি মাসিক ফি'র বিনিময়ে স্বয়ংক্রিয় করার প্রস্তাব দেয়।সুতরাং প্রোফাইলগুলো আসল হলেও, এর পোস্টে আসা মন্তব্যগুলো কম্পিউটার-জেনারেটেড জাল কমেন্ট।

তবে ইনফ্লুয়েন্সার মার্কেটিং মডেলদের জন্য এই ভুয়া প্রোফাইলগুলো টিকিয়ে রাখা একটা বড় চ্যালেঞ্জ।

এমএইচ/ এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অফিসে মিথ্যা বলে আইপিএলের গ্যালারিতে নারী, অতঃপর....
ফের হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম বিভ্রাটের অভিযোগ
ফেসবুক-ইনস্টাগ্রামের আদলে বাংলাদেশি যুবকের ‘সোশ্যাল জলি’
চতুর্থবার মা হলেন গ্যাল গ্যাডোট
X
Fresh