logo
  • ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬

নাসার পুরস্কার পেয়েও ভিসা জটিলতায় যেতে পারেনি শাবি শিক্ষার্থীরা (ভিডিও)

স্টাফ রিপোর্টার, সিলেট
|  ২৬ জুলাই ২০১৯, ২০:২২ | আপডেট : ২৬ জুলাই ২০১৯, ২০:৪১
ভিসা জটিলতার কারণে ‘নাসা’র স্পেস অ্যাপ চ্যালেঞ্জ-২০১৮’র বেস্ট ইউজেস অব ডেটা ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয়েও পুরস্কার আনতে যেতে পারেনি সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘টিম অলীক’। তবে তাদের এ অর্জনের বদৌলতে আইসিটি মন্ত্রণালয় ও বেসিসের কর্মকর্তারা ভিসা নিয়ে ঠিকই নাসা পৌছান। এ নিয়ে অলীক সদস্যদের মাঝে ক্ষোভ থাকলেও তা ভুলে নতুন উদ্যোমে কাজে মনোযোগী হতে চান তারা।

bestelectronics
যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা প্রতিবছর ‘স্পেস অ্যাপ চ্যালেঞ্জ’ প্রতিযোগিতার আয়োজন করে। যাতে সারা বিশ্বের দুই হাজার সদস্য টিম অংশ নেয়। এবার বিভিন্ন ধাপে বাছাই পর্বে সবাইকে পেছনে ফেলে বেস্ট ইউজেস অব ডেটা ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম অলীক।

-------------------------------------------------------------
আরো পড়ুন: দ্রুতগতির গাড়ি তৈরি করে গিনেস স্বীকৃতি পেল বাংলাদেশি মোহাইমেনুলদের টিম
-------------------------------------------------------------

অলীকের প্রজেক্টটি ছিল মূলত একটি ভার্চুয়াল রিয়েলিটি অ্যাপলিকেশন। এই অ্যাপের মাধ্যমে নাসা অ্যাপলো ১১ এর ল্যান্ডিং এরিয়া ভ্রমণ, চাঁদ থেকে সূর্যগ্রহণ দেখা এবং চাঁদে ভ্রমণের অভিজ্ঞতা পাওয়া যাবে।

বিজয়ীদের নিয়ে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার নাসা কেনেডি স্পেস সেন্টারে চলে তিনদিনের অনুষ্ঠান। পরে ২৩ জুলাই বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। তবে নাসার আমন্ত্রণপত্রসহ সব কাগজপত্র মার্কিন দূতাবাসে জমা দিয়েও যুক্তরাষ্ট্রে যাওয়ার ভিসা পায়নি টিম অলীক।

তবে, যাদের জন্য এ অবদান তাদের ছাড়াই ভিসা নিয়ে নাসার পুরস্কার বিতরণ অনুষ্ঠানে যোগ দেন আইসিটি মন্ত্রণালয় ও বেসিসের ১১ জন কর্মকর্তা।

বিষয়টি নিয়ে টিম অলীকের মাঝে অনেক ক্ষোভ ও হতাশা থাকলেও, তা ভুলে আবারও কাজে মনোযোগী হতে চান টিমের সদস্যরা।

পি

bestelectronics bestelectronics
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়