logo
  • ঢাকা মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯, ৮ শ্রাবণ ১৪২৬

ভুয়া সংবাদ ফেসবুক একা বন্ধ করতে পারবে না: জাকারবার্গ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৭ জুন ২০১৯, ১৫:৪৪ | আপডেট : ২৭ জুন ২০১৯, ১৫:৪৯
ফেসবুক ভুয়া সংবাদ
মার্ক জাকারবার্গ
ভুয়া তথ্য ফেসবুকের একার পক্ষে বন্ধ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের কলোরাডো অঙ্গরাজ্যে অ্যাস্পেন আইডিয়াজ ফেস্টিভালে এই মন্তব্য করেন তিনি।

মার্কিন গণমাধ্যম সিএনবিসি এক প্রতিবেদনে জানায়, গত বেশ কিছুদিন ধরে ভুয়া সংবাদ নিয়ে সমালোচনার মুখে পড়েছে ফেসবুক। এমনকি কেন তারা এ ধরনের সংবাদ ঠেকাতে পারছে না তা নিয়েও তীব্র সমালোচনা হচ্ছে।

এরই প্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি উল্লেখ করে জাকারবার্গ বলেন, প্রাইভেট প্রতিষ্ঠান হিসেবে রাশিয়া সরকারকে থামানোর প্রয়োজনীয় ব্যবস্থা আমাদের কাছে নেই। তাদের থামাতে আমরা সর্বোচ্চ চেষ্টা করতে পারি মাত্র। তবে মূল কাজটি করতে হবে যুক্তরাষ্ট্র সরকারের। রাশিয়ার ওপর তাদের চাপ তৈরি করতে হবে যা আমাদের কাজ নয়।

তিনি আরও বলেন, ২০১৬ সালের পর যে ভুলটি নিয়ে আমি সবচেয়ে উদ্বিগ্ন সেটি হলো, যুক্তরাষ্ট্র সরকার তখন কোনও ধরনের পদক্ষেপ নেয়নি। এর মানে হলো- এ ধরনের কাজের অনুমোদন দেয়া। এ কারণেই অন্যান্য দেশগুলোও একই কাজ করতে সাহস পাচ্ছে।

ফেসবুকের প্রধান নির্বাহী বলেন, ভুয়া সংবাদ চিহ্নিত করতে এবং ব্যক্তিগত গোপনীয়তা ও গ্রাহকদের সুরক্ষা নিশ্চিতে প্রতি বছর বিলিয়ন ডলার খরচ করছি আমরা। এক দশক আগে ফেসবুক পাবলিক প্রতিষ্ঠান হিসেবে যাত্রা শুরুর সময়ে রাজস্ব আয় যত ছিল বর্তমানে তার চেয়েও বেশি অর্থ এই খাতে ব্যয় করা হচ্ছে।

ডি/এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়