logo
  • ঢাকা রবিবার, ১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

বিমান দুর্ঘটনা উড়ন্ত গাড়ি চালুর পরিকল্পনাকে থামাতে পারবে না: উবার

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন
|  ১৬ জুন ২০১৯, ১৮:০৩
ছবি: যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএন

যুক্তরাষ্ট্রের পরিবহন কোম্পানি উবার জানিয়েছে, বিমান দুর্ঘটনা উড়ন্ত গাড়ি চালুর পরিকল্পনা বাস্তবায়নকে থামাতে পারবে না।

যাত্রীদেরকে দ্রুত গন্তব্যে পৌঁছে দিতে একাধিক শহরে উড়ন্ত যানবাহন চালু করার কথা অনেক আগেই জানিয়েছে কোম্পানিটি।

মঙ্গলবার (১১ জুন) ওয়াশিংটন ডিসিতে কোম্পানিটির বার্ষিক উড়ন্ত গাড়ি সম্মেলনে এ সংক্রান্ত একটি সুবিশাল পরিকল্পনা তুলে ধরা হয়।

কিন্তু একদিন আগে সোমবার নিউইয়র্কের ম্যানহাটনে একটি বিমান দুর্ঘটনায় পাইলট নিহত হওয়ায় আকাশপথে যানবাহন বাড়ানোর পরিকল্পনাকে একাধিক প্রশ্নের মুখোমুখি করেছে।

এর এক সপ্তাহ আগে ম্যানহাটনের হাডসন নদীতে দুর্ঘটনার শিকার হয় একটি হেলিকপ্টার। তবে এই দুর্ঘটনায় কেউ নিহত হয়নি।

এসব দুর্ঘটনার পরিপ্রেক্ষিতেই উবার জানায়, কোম্পানিটি যাত্রী পরিবহনের জন্য হেলিকপ্টার সার্ভিস চালু করার সিদ্ধান্তে অটল আছে।

উবারের একটি উড়ন্ত গাড়ি। ছবি: সিএনএন

কোম্পানিটি আগামী ৯ জুলাই নিউইয়র্কের ম্যানহাটন থেকে জেএফকে এয়ারপোর্ট পর্যন্ত একটি হেলিকপ্টার সার্ভিস চালু করবে। বিকেলের ব্যস্ত সময়ে সার্ভিসটি পরিচালিত হবে।

গ্রাহকরা ২০০ ডলার খরচ করে এই আট মিনিটের ফ্লাইটের একটি টিকিট কিনে তাদের গন্তব্যে পৌঁছাতে প্রায় এক ঘণ্টা সময় বাঁচাতে পারবে বলে মনে করছে কোম্পানিটি।

উবার মনে করছে, একদিন গাড়ি মালিকরা যাতায়াতের জন্য গাড়ির বদলে বৈদ্যুতিক উড়ন্ত গাড়ি বেছে নেবে। কারণ এগুলোর দাম অনেক কম হবে।

কিন্তু উড়ন্ত গাড়ি পাওয়ার আগে হেলিকপ্টারের সাহায্যে আকাশপথে যাত্রী পরিবহন শুরু করতে চায় যুক্তরাষ্ট্র ভিত্তিক কোম্পানিটি।

উবারের উড়ন্ত গাড়ি কর্মসূচি এলিভেটের প্রধান এরিক অ্যালিসন সিএনএন বিজনেসকে বলেন, সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হলো নিরাপত্তা। এক্ষেত্রে আমাদের যা করার, তাই করবো।

তিনি জানান, উবার আকাশপথে যাত্রীদের নিরাপত্তা দিতে নিউ জার্সির একটি হেলিকপ্টার চার্টার কোম্পানি হেলিফ্লাইটের সঙ্গে কাজ করবে। কারণ এক্ষেত্রে কোম্পানিটির যথেষ্ট সুনাম আছে।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়