• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মহাকাশ ভ্রমণের সুযোগ দিচ্ছে নাসা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি অনলাইন

  ০৮ জুন ২০১৯, ২৩:৫৫
পর্যটকদেরকে ৩০ দিন ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন ভ্রমণের অনুমতি দেয়া হবে। ছবি: যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি

যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা ২০২০ সাল থেকে পর্যটকদেরকে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস) ভ্রমণের অনুমতি দিয়েছে। প্রতি রাতের জন্য মহাকাশ পর্যটকদেরকে গুনতে হবে ৩৫ হাজার ডলার।

শুক্রবার (৭ জুন) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে যুক্তরাজ্যের গণমাধ্যম বিবিসি। এতে বলা হয়, এই কক্ষপথের স্টেশন পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে জানিয়েছে মহাকাশ সংস্থাটি।

আইএসএসের উপ-পরিচালক রবিন গ্যাটেনস জানান, প্রতি বছর দুটির বেশি সংক্ষিপ্ত ব্যক্তিগত মহাকাশচারী মিশন পরিচালনা করা হবে। নাসা জানায়, এসব মহাকাশচারীকে যুক্তরাষ্ট্রের মহাকাশযানে ৩০ দিন ভ্রমণের অনুমতি দেয়া হবে।

মহাকাশ সংস্থাটির প্রধান অর্থনৈতিক কর্মকর্তা জেফ ডেউইট জানান, একাধিক ব্যবসায়িক সুযোগ সৃষ্টি এবং এগুলো নিয়ে ব্যবসা করার জন্যই আইএসএস উন্মুক্ত করা হয়েছে। এর আগে আমরা কখনো এমন কিছু করিনি।

নাসা জানায়, ব্যক্তিগতভাবে মহাকাশ ভ্রমণে ইচ্ছুক পর্যটকদের চিকিৎসা, প্রশিক্ষণ ও নিরাপত্তার জন্য প্রয়োজনীয় সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হবে। এসব কিছুর জন্য স্পেসএক্স এবং বোয়েয়িং নামের দুটি কোম্পানির সঙ্গে চুক্তি করেছে মহাকাশ সংস্থাটি।

স্পেসএক্স নামের কোম্পানিটি ড্র্যাগন ক্যাপস্যুল সরবরাহ করবে। অন্যদিকে বেয়েয়িং নামের কোম্পানিটি স্টারলাইনার নামের একটি মহাকাশযান তৈরি করবে। এর আগে স্পেস স্টেশনের বাণিজ্যিক ব্যবহার নিষিদ্ধ করে নাসা।

কে/পি

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা দিলো যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র ক্রিকেটের দায়িত্বে বাংলাদেশের বিশ্বকাপজয়ী সাবেক কোচ
ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল, জানাল যুক্তরাষ্ট্র
X
Fresh