• ঢাকা শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

ক্যানসারে আক্রান্ত শ্রমিকদের ক্ষতিপূরণ দেবে স্যামসাং

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ২৬ নভেম্বর ২০১৮, ১৭:১০ | আপডেট : ২৬ নভেম্বর ২০১৮, ২০:৫৪
কারখানায় কাজ করে ক্যানসারে আক্রান্ত হওয়াদের পাশাপাশি অন্য জটিল রোগে আক্রান্ত শ্রমিকদের আর্থিক ক্ষতিপূরণ দেবে স্যামসাং। প্রযুক্তিভিত্তিক সংবাদমাধ্যম দ্য ভার্জ সম্প্রতি এমনটিই জানিয়েছে।

ইয়োনহাপ সংবাদ সংস্থার বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, ক্ষতিপূরণ প্যাকেজের আওতায় প্রত্যেক রোগীকে ১ লাখ ৩০ হাজার মার্কিন ডলার দেবে স্যামসাং যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ কোটি ১০ লাখ টাকা।

western এ সম্পর্কে স্যামসাং ইলেকট্রনিক্সের প্রধান নির্বাহী কিম কি-নাম বলেন, আমাদের প্রিয় সহকর্মী ও তাদের পরিবার দীর্ঘদিন ধরে রোগে ভুগেছে। কিন্তু শুরু থেকে তাদের যত্ন নিতে ব্যর্থ হয়েছে স্যামসাং ইলেকট্রনিক্স।

তিনি আরও বলেন, আমরা শ্রমিকদের ঝুঁকিমুক্ত কাজের পরিবেশ তৈরি করে দিতে পারিনি। এজন্য বিভিন্ন রোগে আক্রান্ত হওয়া শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের কাছে ক্ষমা চাইছি।

বেশ কয়েকটি সংগঠনের হিসাবমতে, স্যামসাংয়ের কারখানায় কাজ করার পর ২৪০ জনেরও বেশি শ্রমিক অসুস্থ হয়ে পড়ে। এর মধ্যে প্রায় ৮০ জন শ্রমিক মৃত্যুর সম্মুখীন।

সংগঠনগুলোর বরাত দিয়ে এনডিটিভি জানায়, শ্রমিকরা ১৬ ধরনের ক্যানসারে আক্রান্ত হচ্ছেন। ক্যানসারের পাশাপাশি অন্যান্য রোগেও তারা আক্রান্ত হচ্ছেন বলে জানা গেছে। এছাড়া স্যামসাংয়ের শ্রমিকদের পরবর্তী প্রজন্মের ওপরও এর নেতিবাচক প্রভাব পড়ছে।

প্রসঙ্গত, কারখানায় কাজ করার কারণে শ্রমিকদের অসুস্থ হওয়া সম্পর্কে প্রথম অভিযোগ করা হয় ২০০৭ সালে। তখন এক কর্মী বেশ কয়েক ধরনের ক্যানসারে আক্রান্ত হওয়ায় এবং পরবর্তীতে মারা যাওয়ায় স্যামসাংয়কে দায়ী করা হয়।

ডি/ এমকে

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়