• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

রক্ত দরকার? সেটা দেবে অ্যাপ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৩ নভেম্বর ২০১৮, ১৪:৫২

রক্তের প্রয়োজন? কিন্তু সেই গ্রুপের রক্ত আশপাশের কারও মধ্যে নেই। কী করবেন? কোথায় পাবেন, কোথায় খুঁজবেন, কার কার আছে ওই গ্রুপের রক্ত। নিশ্চয়ই কোনো রক্তদানকারী সংগঠন বা যারা রক্ত বিক্রি করে সেসব জায়গায় ফোন করতে হবে। অথবা রক্ত চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিতে হবে।

কিন্তু না, এখন আর এতো জটিলতা নেই। এসব সমস্যার সমাধানে তৈরি করা হয়েছে একটি অ্যাপ। যে কোনো গ্রুপের রক্তের সন্ধান পেতে সাহায্য করবে এই অ্যাপ। অ্যাপের মাধ্যমে আপনি সহজেই জানতে পারবেন আপনার কাছাকাছি কার আছে, ওই একই গ্রুপের রক্ত। সরাসরি অ্যাপ থেকে সার্চ করে যে কোনো গ্রুপের রক্তদাতা খুঁজে নেওয়া যাবে।

‘আলো ব্লাড ডোনার’ (Alo Blood Donor) নামের এই অ্যাপ চালু করেছে সেভ দ্য ফিউচার নামে একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। অ্যাপটির বিশেষ সুবিধা হচ্ছে নিবন্ধিত রক্তদাতাদের খুঁজে পেতে সহজ পদ্ধতি অনুসরণ করা হয়েছে। অ্যাপটি গুগল প্লে স্টোরে Alo Blood Donor নামে পাওয়া যাচ্ছে।

অ্যাপটিতে সারাদেশের স্বেচ্ছাসেবকদের বিস্তারিত তথ্য দেওয়া আছে। অর্থাৎ যার জেলায় রক্তের প্রয়োজন হবে, অ্যাপের মাধ্যমে রক্তগ্রহীতারা সেই জেলায় সেভ দ্য ফিউচারের স্বেচ্ছাসেবকের মাধ্যমে যোগাযোগ করে কাঙ্ক্ষিত রক্তদাতার সন্ধান পাবেন। এ ছাড়াও সরাসরি অ্যাপ থেকে সার্চ করে যে কোনো গ্রুপের রক্তদাতা খুঁজে নেওয়া যাবে।

অ্যাপে যতো বেশি রক্তদাতা নিবন্ধন করবে, ততো বেশি মানুষ উপকৃত হবে। তাই সব রক্তাদাতাকে আলো ব্লাড ডোনার অ্যাপে রক্তদাতা হিসেবে নিবন্ধন করার জন্য অনুরোধ জানিয়েছে সেভ দ্য ফিউচার।

সেভ দ্য ফিউচারের নির্বাহী পরিচালক গোলাম মোস্তফা মজুমদার বলেন, ‘রক্ত কৃত্রিমভাবে তৈরি করা যায় না। একজন মানুষই পারে আরেকজন মানুষকে রক্ত দিয়ে জীবন বাঁচাতে। কিন্তু দুঃখের বিষয় আমাদের দেশে অসংখ্য মুমূর্ষু রোগী প্রায় জরুরি রক্তের অভাবে মারা যান। এর মূল কারণ জরুরি রক্তের প্রয়োজনে রক্তদাতার সন্ধান সহজে না পাওয়া। তাই যে কোনো গ্রুপের রক্তের সন্ধান পেতে সাহায্য করবে ‘আলো ব্লাড ডোনার ‘অ্যাপ।

সেভ দ্য ফিউচারের সহকারী নির্বাহী পরিচালক রাজন রেজা তানিম বলেন, ‘যুগের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক সেবা দেওয়ার জন্যই এই অ্যাপটি চালু করা। রক্তগ্রহীতারা এই অ্যাপের মাধ্যমে খুব দ্রুত সেবা পাবেন।’ তিনি সবাইকে এই অ্যাপটি স্মার্টফোনে সংরক্ষণে রাখার জন্য অনুরোধ করেছেন।

সেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন অ্যাপটির উদ্দেশ্য সম্পর্কে বলছে, সারাদেশে একযোগে আলোর সেবাদান নিশ্চিত করা। সহজে নিজের প্রয়োজনীয় রক্ত নিজে সংগ্রহ করার নিশ্চয়তা। ২৪ ঘণ্টা সেবাদান নিশ্চিত করা। সারা দেশের ছোট ছোট রক্তদান সংগঠনকে এক জায়গায় নিয়ে আসাসহ তাদের জন্যে বড় পরিসরে প্ল্যাটফর্ম তৈরি করে দেওয়া। মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা। জরুরি রক্ত যোগানে বিশেষ ভূমিকা রাখা। কম সময়ে কম কষ্টে সহজে রক্তদাতা যোগান দেওয়া। আমরা চাই আমাদের দেশে আর কেউ যেনো রক্তের অভাবে মারা না যায়।

এসজে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রোজা রেখে রক্ত দেওয়া যাবে কি না, জেনে নিন
কারও রক্তচক্ষু বাঙালি জাতি মেনে নেবে না : প্রধানমন্ত্রী
ফ্ল্যাটে মিলল মায়ের রক্তাক্ত মরদেহ, পুলিশ হেফাজতে ছেলে 
রক্তদানে কি রোজা নষ্ট হয়? 
X
Fresh