DMCA.com Protection Status
  • ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬

ভুয়া খবর ঠেকাতে কৃত্রিম বুদ্ধিমত্তা কোম্পানি কিনছে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি অনলাইন
|  ০৫ জুলাই ২০১৮, ১১:২৩ | আপডেট : ০৫ জুলাই ২০১৮, ১১:২৮
লন্ডনভিত্তিক কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রতিষ্ঠান ব্লুমসবারি এআই কে কিনে নিচ্ছে ফেসবুক। প্রতিষ্ঠানটির রিসোর্স কাজে লাগিয়ে নিজেদের প্ল্যাটফরমে ভূয়া খবরের দৌরাত্ম্য ঠেকাতে এ পরিকল্পনা গ্রহণ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম কোম্পানিটি। খবর সিএনবিসি ও টেকক্রাঞ্চের।

প্রতিবেদনে জানা যায়, ব্লুমসবারি এআই প্রশ্ন এবং উত্তর ফাংশানালিটির জন্য ভাষা তৈরি করে থাকে। কৃত্তিম বুদ্ধিমত্তার এই কোম্পানিটির ‘কেইপ’ নামক একটি কৃত্তিম বুদ্ধিমত্তা পন্য আছে। এ পন্যটি কোনও লিখিত ডকুমেন্ট পড়ে, সেই ডকুমেন্ট থেকে কোনও প্রশ্ন করলে উত্তর দিতে পারে।

ফেসবুকসহ একাধিক ইন্টারনেটভিত্তিক সেবাদাতা নিজেদের প্লাটফর্মে ভুয়া সংবাদের কারণে চাপের মধ্যে রয়েছে। বিশেষ করে সোস্যাল মিডিয়া সাইটে কৌশলগত পরিবর্তন আনার পরও ভুয়া সংবাদ ছড়ানো নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। যে কোনো উপায়ে এ সমস্যার স্থায়ী সমাধান দিতে চায় ফেসবুক। এরই অংশ হিসেবে সংশ্লিষ্ট বিভাগের কর্মী বাড়িয়েছে প্রতিষ্ঠানটি। এবার এআই প্রতিষ্ঠান অধিগ্রহণের উদ্যোগ নিয়েছে।

-----------------------------------------------------------
আরও পড়ুন  : উগান্ডায় সোশ্যাল মিডিয়া ব্যবহারে কর!
-----------------------------------------------------------

ফেসবুকের নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্রের বরাত দিয়ে খবরটি জানিয়েছে টেকক্রাঞ্চ।

ব্লুমসবারির প্রযুক্তি কাজে লাগিয়ে স্বয়ংক্রিয়ভাবে ভুয়া সংবাদ চিহ্নিত করা এবং মুছে ফেলা সহজ হবে বলে আশা করা হচ্ছে। যদিও এ অধিগ্রহণ বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি ফেসবুক।

কেএইচ/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়