• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

বন্ধ হয়ে যাচ্ছে ইয়াহু ম্যাসেঞ্জার

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ১১ জুন ২০১৮, ১৪:৪৯

অবশেষে বন্ধ হয়ে যাচ্ছে একসময়ের তুমুল জনপ্রিয় ইয়াহু ম্যাসেঞ্জার। এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং সার্ভিসটি আজকের অ্যাপভিত্তিক ম্যাসেজিং সেবা বা সোশ্যাল মিডিয়ার সঙ্গে কোনোভাবেই পেরে উঠছে না। তাই নিজেদের কার্যক্রম গুটিয়ে নিচ্ছে। চলতি বছর আগামী ১৭ জুলাইয়ের পর আর ইয়াহু ম্যাসেঞ্জার ব্যবহার করা যাবে না। খবর টেকক্রাঞ্চ ও সিনেটের।

তবে অ্যাপ ও ওয়েবে ইয়াহু ম্যাসেঞ্জার সেবা বন্ধ হওয়ার আগ পর্যন্ত সকল সেবা স্বাভাবিকভাবেই কাজ করবে। বন্ধ হয়ে যাওয়ার পর আর লগইনও করা যাবে না। যারা পুরান চ্যাটগুলো রেকর্ড হিসেবে রাখতে ইচ্ছুক তারা ৬ মাস পর্যন্ত সময় পাবেন চ্যাটলগ ডাউনলোড করার।
--------------------------------------------------------
আরও পড়ুন : ম্যাসেঞ্জারের যে বিরক্তিকর ফিচারটি আর থাকছে না
--------------------------------------------------------

ইয়াহু অবশ্য একেবারেই ম্যাসেঞ্জার সেবা থেকে সরে যাচ্ছে তা নয়। তারা ইয়াহু স্কুইরেল নামে একটি নতুন যোগাযোগ প্ল্যাটফর্ম নিয়ে কাজ করছে। যে সকল ব্যবহারকারীরা এখনও ইয়াহু ম্যাসেঞ্জার ব্যবহার করছেন তাদের স্কুইরেল ব্যবহার করার জন্য পরামর্শ দিচ্ছে তারা।

চ্যাটরুমে নিত্যনতুন মানুষের সঙ্গে বন্ধুত্ব করার ব্যবস্থা থাকায় ইয়াহু ম্যাসেঞ্জার অন্যান্য ম্যাসেজিং সেবার চেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছিল। পরে ফেইসবুক আর অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের কারণে জনপ্রিয়তা হারাতে শুরু করে।

সালটা ১৯৯৮৷ ওই বছরের ৯ মার্চ আত্মপ্রকাশ করেছিল ইয়াহু ম্যাসেঞ্জার৷ আর এর দৌলতেই সবে মানুষ চ্যাটিং করা শুরু করেছিল৷ একটা নতুন জগত খুলে গিয়েছিল প্রযুক্তিতে৷ তবে এবার ২০ বছর পর পুরনো এই ম্যাসেজিং সার্ভিসই বন্ধ হতে চলেছে৷ গতকাল শুক্রবার এই ঘোষণা দিয়েছে ইয়াহু সংস্থা৷

আরও পড়ুন :

কেএইচ/পি

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধে রাজধানীতে র‌্যালি
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
শনিবার কোথায় কখন গ্যাস থাকবে না, জানাল তিতাস
বন্ধুদের সঙ্গে গোসল করতে নেমে আর ফিরল না সোহান
X
Fresh