• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র ফোন!

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ২২ ফেব্রুয়ারি ২০১৮, ১৫:২৭

বড় স্ক্রিনের স্মার্টফোন আর ফ্যাবলেটের জমানায় যুক্তরাজ্যভিত্তিক ঝিনি মোবাইল বাজারে নিয়ে আসছে পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র মোবাইল ফোন ঝ্যাংকো টাইনি টিওয়ান। এই ফোনটির ওজন মাত্র ১৩ গ্রাম।

এই ফোনটি মানুষের একটি আঙ্গুলের চেয়েও ছোট এবং একটি ধাতব মুদ্রা থেকে ও হালকা। নকিয়ার পুরনো সংস্করণের মোবাইল ফোনগুলোর মতই স্বল্পমূল্য এবং বেশিক্ষণ চার্জ থাকার সুবিধা নিয়ে ফোনটিকে বানানো হচ্ছে।

এ ফোনটি শুধুমাত্র টুজি নেটওয়ার্কে কাজ করবে। ফোনটির মাধ্যমে শুধু কল করা ও ক্ষুদেবার্তা আদানপ্রদান করা যাবে। মাত্র ৩২ মেগাবাইটের র‌্যাম ও ৩২ মেগাবাইটের রমসহ বিল্ট ইন ফ্ল্যাশ মেমরি আছে ফোনটিতে। এছাড়াও এর মাধ্যমে ৩০০টি নম্বর ও ৫০টি ম্যাসেজ সেভ করার ব্যবস্থা থাকবে। শুধু একটি ন্যানো সিম কার্ড ব্যবহার করা যাবে এটিতে, সেই সঙ্গে মাইক্রো ইউএসবি’র মাধ্যমে চার্জ দেয়ার ব্যবস্থা থাকবে এটিতে।

ফোনটিতে শূন্য দশমিক ৪৯ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে আছে। মাত্র দুইশ মিলি অ্যাম্পায়ারের ব্যাটারি ক্ষমতাসম্পন্ন এ ফোনটি একবার চার্জ দিয়েই তিনদিন স্ট্যান্ডবাই অবস্থায় রাখা সম্ভব। একবার চার্জে টানা ১৮০ মিনিট কথা বলা যায় এটি দিয়ে। ফোনটিতে ১৩ টি ভয়েস চেঞ্জার আছে। ঝ্যাংকো টাইনি টিওয়ান ফোনটিতে একবছরের ওয়ারেন্টি সুবিধা বিদ্যমান।

মাত্র ৫০ ডলার মূল্যমানের কোয়াড ব্যান্ডের এই ফোনটি চলতি বছরের মে মাসে বাজারজাত করা হবে বলে মোবাইল নির্মাতা কোম্পানি সূত্রে জানা গেছে।

তবে যাই হোক ফোনটি শিশুদের হাত থেকে অবশ্যই দূরে রাখুন। গিলে ফেললে কিন্তু টেরই পাবেন না।

আরও পড়ুন:

কেএইচ/ওয়াই

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জামিন বাতিল, রাখিকে আত্মসমর্পণের নির্দেশ আদালতের
মোবাইল ব্যবহারে দেশে পুরুষদের পেছনে ফেলেছেন নারীরা
ইন্টারনেট সেবায় টেলিটককে বিশেষ সাশ্রয়ী প্যাকেজ চালুর নির্দেশ
বইমেলায় ইশিতা জেরীনের উপন্যাস ‘বেণুবনচ্ছায়াঘন সন্ধ্যা’
X
Fresh