• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

চাকরি হারালো রোবট

তথ্যপ্রযুক্তি ডেস্ক

  ০৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:৫৬

চাকরি পাওয়ার মাত্র এক সপ্তাহের মধ্যেই চাকরিচ্যুত হল ফ্যাবিও নামের এক রোবট। খবর ওয়াশিংটন পোস্টের। চলতি বছরের জানুয়ারি মাসের শেষ সপ্তাহে এই ঘটনাটি ঘটেছে যুক্তরাজ্যের এডিনবার্গে।

পত্রিকাটি জানায়, এডিনবার্গের মার্জিওতা নামক একটি ওয়াইন শপে রোবটটিকে নিয়োগ দেয়া হয়। ফ্যাবিও নামক এই রোবটকে নিয়োগ দেয়া হয়েছিল দোকানের দরজায় দাঁড়িয়ে দোকানে আগত ক্রেতাদেরকে স্বাগত জানানোর জন্য। এছাড়া খাবারের নমুনা এবং পণ্যের অবস্থান দেখানোর জন্যও এটি সাহায্য করত। প্রথম কয়েকদিন ঠিকঠাক মত চললেও মাত্র এক সপ্তাহের মধ্যে চাকরি চলে যায় রোবটটির।

চাকরি চলে যাওয়ার কারণ জানালেন দোকান মালিক লুইজা মার্জিওতা। তিনি বলেন, ফ্যাবিও প্রত্যাশা অনুযায়ী তার কর্মদক্ষতা দেখাতে পারেনি।

খোঁজ নিয়ে জানা যায়, রোবটটি ঠিকঠাকমত নড়াচড়া করতে পারত না, এবং প্রায়ই ক্রেতাদের পণ্যের তথ্য দিতে ভুল করত। এছাড়াও এটি যাকে তাকে ‘হাই, সুন্দর’ বলে চেচিয়ে উঠত, মাঝে মাঝে অপ্রত্যাশিত হাই ফাইভ কিংবা জড়িয়ে ধরত। এতে অনেক ক্রেতা ভয় পেয়ে দোকান ছেড়ে চলে যায়।

--------------------------------------------------------
আরও পড়ুন: বাংলাদেশ রোবটিক্স ফাউন্ডেশনের ওয়েবসাইট হ্যাকড
--------------------------------------------------------

রোবটটির নির্মাতা হেরিয়ট-ওয়াট ইউনিভার্সিটির গবেষণাগারের পরিচালক ড. অলিভার লেমন জানান, ওই কম্পানির কর্মীদের অভিযোগের ভিত্তিতে ফাবিওকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে একটা জিনিস আমাদের আপ্লুত করেছে, দোকানের সবাই ফাবিওকে দারুণ পছন্দ করেছিল। আমরা যখন ওকে প্যাক করে নিয়ে আসছিলাম, এক কর্মী কেঁদে ফেললেন।

আরও পড়ুন:

কেএইচ/এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে লাইভের জেরে চাকরি গেল এসপির
লজিস্টিক্সের ক্ষেত্রে মানুষের জায়গা নিচ্ছে রোবট
নারীর স্পর্শকাতর স্থানে হাত, রোবটের চরিত্র নিয়ে সমালোচনা
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে রোবটিক্স প্রতিযোগিতা অনুষ্ঠিত
X
Fresh