• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

সুড়সুড়ি দেয়া সংবাদের বিরুদ্ধে লড়াই চলবে : জাকারবার্গ

আরটিভি অনলাইন ডেস্ক

  ২০ জানুয়ারি ২০১৮, ১৪:৪৫

ভুয়া ও সুড়সুড়ি দেয়া সংবাদের বিরুদ্ধে লড়াই চলবে। এখন থেকে ব্যবহারকারীদের মতামতের ভিত্তিতে বস্তুনিষ্ঠ সংবাদমাধ্যম বাছাই করা হবে। জানালেন ফেসবুকের কর্ণধার মার্ক জাকারবার্গ ।

শুক্রবার জাকারবার্গ তার ফেসবুক ওয়ালে আরও জানান, নিউজ ফিডে বস্তুনিষ্ঠ সংবাদকে গুরুত্ব দেয়া হবে। শুধু সংবাদমাধ্যমগুলোর পোস্ট করা লিংকই নয়, ব্যক্তি ব্যবহারকারীরা যেসব সংবাদ প্রতিবেদন শেয়ার করবেন, তাও নজরে রাখা হবে।

জাকারবার্গ বলেন, ব্যবহারকারীদের পোস্টে সংবাদের জন্য জায়গা ৫ শতাংশ থেকে ৪ শতাংশে নামিয়ে আনা হবে। সেই সঙ্গে আঞ্চলিক সংবাদের উৎসগুলোকে গুরুত্ব দেয়া হবে।

জাকারবার্গের এ ঘোষণাকে অনেক সাধুবাদ জানালেও কেউ কেউ অবশ্য বস্তুনিষ্ঠ সংবাদ বাছাই প্রক্রিয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন।

এ ব্যাপারে জাকারবার্গের ভাষ্য, ফেসবুকের নির্বাহীদের কেউ নয়, বরং ব্যবহারকারীরাই বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনকারীদের নির্বাচন করবেন।

শুধু তাই নয়, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশক বাছাইয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠানের আকার কিংবা তার আদর্শিক অবস্থানকে গুরুত্ব দেবে না তারা।

জাকারবার্গ বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, ব্যবহারকারীরাই ঠিক করবেন, কোন সংবাদ প্রকাশ নির্ভরযোগ্য ও নিরপেক্ষ।

কেন এই পদক্ষেপ নেয়া হয়েছে, এর কারণ ব্যাখ্যা করে জাকারবার্গ বলেন, অনেক বেশি উসকানিমূলক, ভুয়া ও পক্ষপাতমূলক সংবাদের দৌরাত্ম্য চলছে বিশ্বজুড়েই। সামাজিক যোগাযোগমাধ্যমের কারণে এখন আগের যে কোনো সময়ের চেয়ে সংবাদ দ্রুত ছড়াচ্ছে। তাই এখনই যদি আমরা এই সমস্যার সমাধান করতে না পারি, তবে আমরা বড় সমস্যায় পড়বো।

আরও পড়ুন

এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে মনের কথা লিখলেও তুলে নিয়ে যায় : মির্জা ফখরুল
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
‘বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যেতে বলেছিলেন বঙ্গবন্ধু’
ফেসবুককে জুয়ার প্রচারণা বন্ধের আহ্বান বিটিআরসির
X
Fresh