• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

দেশের বাজারে কমদামি ৫ স্মার্টফোন

আরটিভি নিউজ

  ০৪ এপ্রিল ২০২৩, ১৩:২৫
দেশের বাজারে কমদামি ৫ স্মার্টফোন

মোবাইল ফোন আমাদের যোগাযোগব্যবস্থাকে সহজ করেছে। এর ব্যবহারের ব্যাপকতা বেড়েই চলেছে। আধুনিক প্রযুক্তির ব্যবহার এর জনপ্রিয়তা বাড়িয়ে তুলছে। বর্তমান দেশের বাজারে স্মার্টফোনের সমাহার। সুদৃশ্য ডিজাইনের লাল ও কালো রঙের ফোন দৃষ্টি কাড়ছে ব্যবহারকারীদের।

নানা দামের মোবাইল ফোন পাওয়া যায় বাজারে। দামি ফোনের পাশাপাশি রয়েছে কম দামি মোবাইল ফোনও। বাজারে মোবাইল ফোনের বেশ কিছু ব্র্যান্ডের কম দামি ভালো ফোন পাওয়া যাচ্ছে।

বাংলাদেশের বাজারে বিশ্বে জনপ্রিয় প্রায় সব মোবাইল ফোন ব্র্যান্ড রয়েছে। এর সঙ্গে রয়েছে দেশীয় কিছু ব্র্যান্ডও। এর মধ্যে কমদামে যেসব ব্র্যান্ডের স্মার্টফোনগুলো দেশের বাজারে জনপ্রিয়তা পেয়েছে—

১. স্যামসাং গ্যালাক্সি এ০৩ কোর :

৬ ডিসেম্বর ২০২১ সাল, স্যামসাং আনুষ্ঠানিকভাবে এই ফোনটি বাংলাদেশের বাজারে নিয়ে আসে। এই ডিভাইসে ইউনিসক (২৮ এনএম) চিপসেট এবং শক্তিশালী অক্টাকোর প্রসেসর রয়েছে। তা ছাড়া এতে ২ জিবি র‍্যাম ও ৩২ জিবি স্টোরেজ ব্যবহার করা হয়েছে। অল্পের মধ্যে ভালো ফোন হিসেবে এটি বেশ জনপ্রিয়।

তা ছাড়া, সামনে ৫ মেগাপিক্সেল এবং পেছনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা ব্যবহার করা হয়েছে। পেছনের ক্যামেরাটির মাধ্যমে ফুল এইচডি ভিডিও রেকর্ডিং এবং এলইডি ফ্ল্যাশ ব্যবহার করে ছবি তুলতে পারবেন। সামনে ৫ মেগাপিক্সেল সেলফি তুলতে পারবেন।

মূল্য: ১১,০০০-১২,০০০ টাকা
(বাজারের ওপর নির্ভর করে মোবাইল ফোনের দাম ওঠা-নামা করতে পারে)

২. স্যামসাং গ্যালাক্সি এম ০২:

স্যামসাংয়ের এম ০২ মডেলটি চারটি কালার ভেরিয়েন্ট—ব্ল্যাক, গ্রে, ব্লু ও রেড দিয়ে বাজারে পাওয়া যাচ্ছে। নেটওয়ার্ক কানেকটিভিটি টু-জি, থ্রি-জি, ও ফোর-জি সাপোর্ট করে। এতে দুটো ন্যানো সিম ব্যবহার করা যাবে। এর ওজন ২০৬ গ্রাম এবং প্লাস্টিক বডি দ্বারা তৈরি করা হয়েছে। ডিসপ্লে সাইজ ৬.৫ ইঞ্চি এবং রেজল্যুশন ৭২০ x ১৬০০ পিক্সেল এইচডি প্লাস ব্যবহার করা হয়েছে। সামনে ৫ মেগাপিক্সেল এবং পেছনে দুটো ক্যামেরা রয়েছে, যার মধ্যে একটি ১৩, আরেকটি ২ মেগাপিক্সেলের।

নরমাল ব্যবহারের জন্য মোবাইলটি এককথায় অসাধারণ। কিন্তু যারা হেভি ইউজার, তাদের জন্য এই মোবাইল উপযুক্ত নয়। এই ডিভাইস দেখতেও বেশ সুন্দর এবং ব্যবহার করা সহজ। এই বাজেটে ভালো ফোনের মধ্যে এটি একটি।

মূল্য: ৮,৫০০-১০,০০০ টাকা (২ জিবি র‍্যাম ও/ ৩২ জিবি স্টোরেজ)
(বাজারের ওপর নির্ভর করে মোবাইল ফোনের দাম ওঠানামা করতে পারে)

৩. শাওমি রেডমি ৯ এ:

ফুল এইচডি ভিডিওসহ ১৩ মেগাপিক্সেল ক্যামেরাসহ বাজারে এসেছে শাওমি রেডমি ৯ এ। ব্যাটারি দ্রুত চার্জ হতে ১০ ওয়াটের চার্জার ব্যবহার করা হয়েছে। এই ফোন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ১০ দিয়ে বাজারে বিক্রি হচ্ছে। মিডিয়াটেক জি২৫ চিপসেট এতে ব্যবহার করা হয়েছে। অক্টাকোর ২.০ গিগাহার্জ প্রসেসর আর সাউন্ড সিস্টেমে ৩.৫ এমএম জ্যাক রয়েছে। কম দামে শাওমি এই মডেলের ফোনটি মোবাইল বাজারে বেশ জনপ্রিয়।

শাওমির এই ডিভাইসটি কম দামে ভালো মোবাইল ফোন হিসেবে পরিচিত। এই মডেলের জনপ্রিয়তা ১০ হাজার টাকা বাজেটের মধ্যে খুবই ভালো। তা ছাড়া, ডিভাইসটি সব বয়সের মানুষ ব্যবহার করতে পারে।

মূল্য: ৮,৮০০-১০,০০০ টাকা
(বাজারের ওপর নির্ভর করে মোবাইল ফোনের দাম ওঠানামা করতে পারে)

৪. রিয়েলমি সি১১:

বর্তমানে মোবাইল ফোন বিক্রির মধ্যে রিয়েলমি শীর্ষ স্থানে অবস্থান করছে। ২০২১ সালের ২৮ জুন বাজারে আসে মডেলটি। নীল ও ধূসর—এ দুই চমৎকার রঙের সেটটি যে কাউকে আকৃষ্ট করবে। নেটওয়ার্ক কানেকটিভিটি টু-জি, থ্রি-জি ও ফোর-জি সাপোর্টেড। মোবাইল ফোনটির ওজন মাত্র ১৯০ গ্রাম। ডিসপ্লে রেজল্যুশন হিসেবে এতে আছে ৭২০x ১৬০০ পিক্সেল এবং (২৬৯ পিপিআই)। তা ছাড়া, ভিডিও রেকর্ডিং ফুল এইচডি (১০৮০ পিক্সেল) করা যায়।

রিয়েলমি সি১১ মোবাইল ফোনটি ছোট-বড় সবাই ব্যবহার করতে পারবে। কারণ, এই ফোনের ডিসপ্লে প্রতিদিনের সাধারণ কাজের জন্য বেশ উপযোগী। এর সঙ্গে যুক্ত স্টোরেজটি কম দামি ভালো মোবাইল ফোন হিসেবে বেশ ভালো।

মূল্য: ১০,০০০-১২,০০০ টাকা
(বাজারের ওপর নির্ভর করে মোবাইল ফোনের দাম ওঠানামা করতে পারে)

৫. সিম্ফোনি জেট ৩৫:

দুর্দান্ত ফিচার নিয়ে সিম্ফোনি জেট ৩৫ বাজারে আসে ২০২১ সালের এপ্রিল মাসে। সিম্ফোনি মোবাইল ফোনের জনপ্রিয়তা বাংলাদেশে ব্যাপক। কারণ, কম দামে ভালো ফিচার দেওয়া এই ফোন ব্যবহারকারীদের আকর্ষণের শীর্ষে। এই বাজেটেই ৬০০০ এমএইচ ব্যাটারি, ১০ ওয়াটের ফাস্ট চার্জার, পেছনে তিনটি ক্যামেরা (১৩ +২ + ০.০৮ মেগাপিক্সেল), সামনে ক্যামেরা (৮ মেগাপিক্সেল), ফুল এইচডি ভিডিও রেকর্ডিং (১০৮০ পিক্সেল), চিপসেট হেলিওজি ৩৫ ও প্রসেসর (অক্টা-কোর ২.৩ গিগাহার্জ) রয়েছে।

মূল্য: ১০,০০০-১১,০০০ টাকা
(বাজারের ওপর নির্ভর করে মোবাইল ফোনের দাম ওঠানামা করতে পারে)

বাজারে মডেল ও ব্র্যান্ড বেশি থাকায় একজন ব্যবহারকারী কোন ব্র্যান্ড কিনবেন, সে বিষয়টি নিয়ে দুশ্চিন্তায় পড়েন। কমবেশি সব ব্র্যান্ডের মোবাইল ভালো, কিন্তু দামের বিবেচনায় পারফরম্যান্স ভিন্ন। তাই দাম বেশি হলে পারফরম্যান্সটাও ভালো থাকে। তবে, কম দামি ভালো মোবাইল ফোন বাজারে আছে এবং তার সঙ্গে সুবিধা-অসুবিধাও রয়েছে। তা ছাড়া, পারফরম্যান্সের বিষয়টি নির্ভর করে একজন ব্যবহারকারীর চাহিদার ওপর।

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাজারে এল শাওমির নতুন পোকো ফোন
স্মার্টফোনের মাধ্যমে জনগণের ওপর নজরদারি করছে সরকার : ফখরুল
ই-লাইসেন্সধারীদের জন্য সুসংবাদ
ফোল্ডিং আইফোন তৈরি করবে অ্যাপল
X
Fresh