• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

ফেসিয়াল রিকগনিশন বন্ধের ঘোষণা ফেসবুকের

আরটিভি নিউজ

  ০৩ নভেম্বর ২০২১, ১৯:২২
ফেসিয়াল রিকগনিশন বন্ধের ঘোষণা ফেসবুকের

ছবি ও ভিডিওতে চেহারা শনাক্তকরণে ব্যবহৃত ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার বন্ধ করার ঘোষণা দিয়েছে সোশ্যাল মিডিয়া ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা। ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহারের নৈতিকতা নিয়ে প্রশ্ন উঠায় প্রতিষ্ঠানটি এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। বুধবার (৩ নভেম্বর) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহারে এই সফটওয়্যারের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন, বর্ণবাদী আচরণ ও নির্ভুলতা নিয়ে প্রশ্ন উঠেছে। এই সফটওয়্যার তীব্র সমালোচনার মুখোমুখি হয়ে আসছে।

তবে বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত স্পষ্ট কোনো নীতিমালা নির্ধারণ করেনি বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

এখনো সামাজিক যোগাযোগমাধ্যমের এই অ্যাপ ব্যবহারকারীরা কোনো ছবি বা ভিডিও পোস্ট করলে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তির মাধ্যমে সেই ছবিতে থাকা মানুষের চেহারা স্বয়ংক্রিয়ভাবে ট্যাগ হয়ে যায়। তবে ছবিতে মুখ স্ক্যান ও ট্যাগ হওয়া বা না হওয়ার অপশন বেছে নেওয়ার সুযোগ রয়েছে ব্যবহারকারীদের।

এ ব্যাপারে ফেসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগের ভাইস প্রেসিডেন্ট জেরোমি পেসেন্টি এক ব্লগ পোস্টে জানিয়েছেন, এই চলমান অনিশ্চয়তার মধ্যে ফেসিয়াল রিকগনিশনের ব্যবহার কমিয়ে ফেলাই সঠিক সিদ্ধান্ত।

ফেসবুক যেভাবে ব্যবহারকারীদের ছবি স্ক্যান ও ট্যাগ করে তা নিয়ে বিতর্ক রয়েছে। গত বছর দীর্ঘদিন আইনি জটিলতা চলার পর এই বিষয়টি সুহারা করে ফেসবুক কর্তৃপক্ষ।

এমএন/টিআই

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে আল্লাহ বৃষ্টি বন্ধ করে দেন
ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি, শিক্ষক কারাগারে
রাত ৮টার পর মার্কেট-দোকান বন্ধে মাইকিং, না মানলে ব্যবস্থা
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
X
Fresh