• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

২৮ অক্টোবর আপনার ফেসবুক অ্যাকাউন্ট কেন বন্ধ হবে

আরটিভি নিউজ

  ২৭ অক্টোবর ২০২১, ২১:২৮
২৮, অক্টোবর, আপনার, ফেসবুক, অ্যাকাউন্ট, কেন, বন্ধ, হবে,
ছবি: সংগৃহীত

ইতোমধ্যে গণমাধ্যমের খবরে অনেকে জেনে গেছেন ২৮ অক্টোবর কিছু অ্যাকাউন্টের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। বলা হচ্ছে ‘ফেসবুক প্রটেক্ট’ অপশনটি সচল না করলে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এতে অনেকেই চিন্তায় পড়ে গেছেন। ভাবছেন ‘ফেসবুক প্রটেক্ট’ কী? কীভাবে এটি চালু করা যাবে? শুধু এ কারণেই ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হবে নাকি আরও কারণ আছে? আসুন জেনে নেওয়া যাক বিষয়টির বিস্তারিত।

ফেসবুক ব্যবহারের কিছু নির্দিষ্ট শর্তাবলি রয়েছে। এরমধ্যে ভুয়া নামে আইডি খুললে, অন্য কারও পরিচয়ে অ্যাকাউন্ট খুললে, অবৈধ কিছু পোস্ট করলে, ‘কমিউনিটি স্ট্যান্ডার্ড’ লঙ্ঘন করলে, কিংবা কাউকে হয়রানি করলে বন্ধ হতে পারে আপনার অ্যাকাউন্ট। সেটা ২৮ তারিখে হতে পারে যদি আপনার অ্যাকাউন্টে ত্রুটি পাওয়া যায়।

এবার আসা যাক ‘ফেসবুক প্রটেক্টের’ বিষয়ে। সব ব্যবহারকারী ইচ্ছা করলেই ‘ফেসবুক প্রটেক্ট’ সচল করতে পারবেন না। শুধু তারাই চালু করতে পারবেন, যাদেরকে ফেসবুক প্রটেক্ট চালু করতে নোটিফিকেশন পাঠানো হবে।

‘ফেসবুক প্রটেক্ট’ সেবাটি প্রসঙ্গে প্রতিষ্ঠানটি জানায়, এটি মূলত হ্যাকিং থেকে রক্ষা পেতে বাড়তি সুরক্ষা দেবে। ইতোমধ্যে বাংলাদেশে অনেক ব্যবহারকারী সেবাটি সচল করার জন্য নোটিফিকেশন পেয়েছেন। ফেসবুকের পক্ষ থেকে এক বার্তায় তাদেরকে জানানো হয় ২৮ বা ৩০ অক্টোবরের মধ্যে ফেসবুক প্রটেক্ট সচল না করলে তাদের অ্যাকাউন্ট বন্ধ করা না হলেও লকড করে রাখা হবে।

‘ফেসবুক প্রটেক্ট’ সচল করলে ব্যবহারকারীকে অ্যাকাউন্টের নিরাপত্তা জোরদার করতে নির্দেশনা দেওয়া হবে, যেমন টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করা। এছাড়া পেজের অ্যাডমিন হলে পোস্ট পাবলিশের নতুন করে অনুমোদন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। যারা অ্যাডমিন তাদের অবশ্যই একটির বেশি অ্যাকাউন্ট রাখতে পারবেন না। তাদেরকে আসল নাম ব্যবহার করতে হবে এবং টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করতে বলা হবে। পাশাপাশি তিনি কোন দেশে আছেন, তা জানাতে বলা হবে।

‘ফেসবুক প্রটেক্ট’ চালুর বার্তা না পেলে চিন্তিত হওয়ার কিছু নেই। আপনার অ্যাকাউন্টের বাড়তি নিরাপত্তার জন্য টু-ফ্যাক্টর অথেনটিকেশন চালু করে রাখেন। ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, যাদের আইডি মনে করা হচ্ছে কোনো ধরনের হুমকির মুখে পড়তে পারে তাদেরকেই বার্তা পাঠানো হচ্ছে।

এনএইচ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্ধুর স্ত্রীকে শাড়ি উপহার দিয়ে সমালোচনার মুখে ব্যারিস্টার সুমন
শুক্রবার ঢাকায় আসছেন আতিফ আসলাম
শিল্পপতির সংসার ছাড়তে গরিবের মেয়ের সংবাদ সম্মেলন
ফেসবুকে লাইভের জেরে চাকরি গেল এসপির
X
Fresh