• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সংবাদ শেয়ার করলেই অর্থ দেবে ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ অক্টোবর ২০২১, ১৯:১৭
ফেসবুক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কোটি কোটি মানুষ প্রতিনিয়ত বিভিন্ন ধরনের তথ্য শেয়ার করছেন। তবে এবার সংবাদপত্রের খবর ফেসবুকে শেয়ার করলেই অর্থ মিলবে। ফ্রান্সে ফেসবুকে যেসব ব্যবহারকারী পত্রিকার সংবাদ কন্টেন্ট প্রোফাইল ফিডে শেয়ার করবেন, সেসব পত্রিকাকে অর্থ দেবে ফেসবুক কর্তৃপক্ষ।

এ বিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ফ্রান্সের জাতীয় ও স্থানীয় পত্রিকাগুলোর জোট এপিআইজির সঙ্গে ফেসবুক কর্তৃপক্ষ চুক্তি করেছে। সেই চুক্তি অনুযায়ী, ফ্রান্সের ফেসবুক ব্যবহারকারীরা যেসব পত্রিকার সংবাদ বা কলাম প্রোফাইল ফিডে শেয়ার করবেন, সেসব পত্রিকাকে অর্থ দেওয়া হবে।

তবে পত্রিকাগুলোর সংবাদ ও কলামের কপিরাইটের বিষয়টিকে প্রাধান্য দিয়েই এ সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সে প্রিন্ট পত্রিকার পাঠাক কমলেও বেড়েছে গুগল ও অনলাইনে। পত্রিকার প্রকাশিত সংখ্যা কমছে, বিজ্ঞাপনদাতারাও প্রিন্ট সংবাদমাধ্যমের পরিবর্তে অনলাইন ও টেলিভিশনে বিজ্ঞাপন দিতে বেশি আগ্রহী হয়ে উঠছেন। এতে পত্রিকাগুলোর আয় দিন দিনই কমছে। এ কারণে বর্তমানে ফ্রান্সের বেশির ভাগ পত্রিকা অস্তিত্ব রক্ষার সংকটে ভুগছে।

গত জানুয়ারিতে গুগলের সঙ্গে চুক্তি করেছিল ফ্রান্সের জাতীয় ও স্থানীয় পত্রিকাগুলোর জোট এপিআইজি। সেই চুক্তি অনুযায়ী অর্থের অভাবে ধুঁকতে থাকা ফ্রান্সের মুদ্রণভিত্তিত সংবাদমাধ্যমগুলোকে অর্থ দেবে গুগল।

সূত্র: এএফপি

এফএ/টিআই

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেয়ারবাজারের পতন ঠেকাতে নতুন নিয়ম চালু
ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা
তীব্র গরমে ফেসবুকে ভাইরাল আবুল খায়েরের সেই বিজ্ঞাপন!
রাজধানীতে ফেসবুকে পোস্ট দিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
X
Fresh