• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তারকাদের হয়রানিমূলক কনটেন্ট মুছে দেবে ফেসবুক

আরটিভি নিউজ

  ১৬ অক্টোবর ২০২১, ১০:৫২
তারকাদের হয়রানিমূলক কনটেন্ট মুছে দেবে ফেসবুক

বর্তমান নেট দুনিয়ায় যোগাযোগের বড় একটি মাধ্যমে পরিণত হয়েছে ফেসবুক। কিন্তু ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে প্রতিষ্ঠানটি নতুন কিছু নিয়ম জানিয়েছেন।তাতে বলা হয়, তারকা বা বিখ্যাত ব্যক্তিদের যৌন হয়রানি করে এমন কনটেন্ট সরিয়ে দেবে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। সম্প্রতি এমনই একটি ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ‘বুলিং অ্যান্ড হ্যারাসমেন্ট’পলিসিতে এ-সংক্রান্ত কিছু পরিবর্তন এনেছে ফেসবুক। কোনো ব্যবহারকারীর বিরুদ্ধে সমন্বিত আক্রমণের ক্ষেত্রেও পলিসিতে পরিবর্তন এনেছে প্রতিষ্ঠানটি।

ফেসবুক জানায়, জনপ্রিয় তারকা, রাজনীতিবিদ এবং কনটেন্ট ক্রিয়েটর এমন কাউকে যৌন হয়রানি ও আক্রমণ করার মতো প্রোফাইল, পেজ, গ্রুপ এবং ইভেন্ট এমন যেকোনো কিছুই মুছে দিবে তারা।

গত বুধবার (১৩ অক্টোবর) প্রতিষ্ঠানটির বৈশ্বিক নিরাপত্তা প্রধান অ্যান্টিগোন ডেভিস তার একটি ব্লগপোস্টে বলেন, নতুন এই পলিসিতে যৌন হয়রানি করার মতো ফটোশপে করা ছবি, ড্রইং অথবা শারীরিক কোনো অঙ্গভঙ্গির ছবি প্রকাশের মতো বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে। এ ছাড়া যৌন হয়রানি করে এমন কমেন্ট এবং ধারাবাহিকভাবে কাউকে আক্রমণ করা এসব বিষয়ও আছে পলিসিতে।

ডেভিস আরও বলেন, বিভিন্ন ক্ষেত্রের তারকারা ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহার করেন মূলত তাদের গণসংযোগ বাড়ানোর জন্য। কিন্তু সেখানে তাদের বিরুদ্ধে আক্রমণ অনেকটাই তাদের বিরুদ্ধে অস্ত্র দাঁড় করানোর মতো; যা আসলে অপ্রয়োজনীয় এবং অপ্রাসঙ্গিক।

পলিসিতে এও বলা আছে, এমন কোনো আক্রমণ যা তাদের সরাসরি বিপদের কারণ হতে পারে, এমনকি তা যদি ফেসবুকের কনটেন্ট পলিসিকে লঙ্ঘন করে না এমন কিছু্‌ও হয়, তাহলেও তা বাতিল করা হবে। এই পলিসি ফেসবুক এবং ইনস্টাগ্রাম উভয়ের পোস্ট এবং মেসেজ দুই ক্ষেত্রেই কার্যকর হবে।

এমএন/টিআই

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফেসবুকে মনের কথা লিখলেও তুলে নিয়ে যায় : মির্জা ফখরুল
ফেসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিল্পী সমিতির সদস্যপদ বাতিল করলেন নিপুণ
‘বিজয় অর্জন না করা পর্যন্ত লড়াই চালিয়ে যেতে বলেছিলেন বঙ্গবন্ধু’
ফেসবুককে জুয়ার প্রচারণা বন্ধের আহ্বান বিটিআরসির
X
Fresh