• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

অফিস ছাড়াই ১০০ কোটি টাকা আয় ৪ মাসে!

আরটিভি নিউজ

  ২৪ সেপ্টেম্বর ২০২১, ২০:৩৮
টাকা

বাংলাদেশে ব্যবসা করার জন্য অফিস না খুলে শুধু নিবন্ধন নিয়েই ফেসবুক, গুগল, আমাজন ও মাইক্রোসফট ব্যবসা করছে। প্রতিষ্ঠান চারটি গত চার মাসে প্রায় ১০০ কোটি টাকার ব্যবসা করেছে। প্রতিষ্ঠান চারটির ভ্যাট রিটার্নে এ তথ্য জানা গেছে। চারটি প্রতিষ্ঠান প্রায় ১৭ কোটি টাকার ভ্যাট সরকারি কোষাগারে জমা দিয়েছে।

ফেসবুক, গুগল, আমাজন ও মাইক্রোসফট দেশে অফিস না থাকলেও স্থানীয় এজেন্টের মাধ্যমে রিটার্ন জমা দেয়। এসব প্রতিষ্ঠানের সেবার ওপর ১৫ শতাংশ হারে ফেসবুক, গুগল ও আমাজনের সঙ্গে এ দেশে নিবিড়ভাবে কাজ করছেন, এমন কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, শুধু ব্যক্তিপর্যায়ে সেবা বেচাকেনার হিসাবের ওপর ভিত্তি করে এসব প্রতিষ্ঠান ভ্যাট পরিশোধ করেছে।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের কমিশনার এস এম হুমায়ূন কবির গণমাধ্যমকে বলেন, বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোর ভ্যাট পেয়েছি, এতে সন্তুষ্ট। প্রতিষ্ঠানগুলো সঠিক পদ্ধতিতে ভ্যাট দিচ্ছে কিনা কয়েক মাস গেলে মূল্যায়ন করা যাবে।

এবার দেখা যাক, কে কত ভ্যাট দিল, কত ব্যবসা করল। ২৩ মে বিশ্বের বৃহত্তম সার্চ ইঞ্জিন

গুগল মে, জুন, জুলাই ও আগস্ট এই ৪ মাসে প্রায় ৪০ কোটি টাকার ব্যবসা করেছে। ভ্যাট রিটার্ন দিয়ে মোট ৫ কোটি ৮৪ লাখ টাকা ভ্যাট দিয়েছে।

আমাজন মাসে ১ কোটি ২৭ লাখ টাকা ভ্যাট রিটার্ন দিয়েছে। প্রতি মাসে আট কোটি টাকার বেশি সেবা বিক্রি করেছে আমাজন।

ফেসবুক জুন, জুলাই, আগস্ট এই তিন মাস ভ্যাট রিটার্ন দিয়েছে। সব মিলিয়ে ৭ কোটি ৬৭ লাখ টাকা ভ্যাট দিয়েছে। প্রায় ৫০ কোটি টাকার ব্যবসা করেছে ফেসবুক। অন্যদিকে মাইক্রোসফট গত আগস্টে প্রায় দুই কোটি টাকা ভ্যাট দিয়েছে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ন্যক্কারজনক ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার চান রিয়াজ 
বিএসএমএমইউ’র উপ-উপাচার্যের (শিক্ষা) দায়িত্ব নিলেন ডা. আতিক
তীব্র গরম থেকে বাঁচার দোয়া
কাফরুলে বাসাবাড়িতে দেহ ব্যবসার অভিযোগ, গ্রেপ্তার ৭
X
Fresh