• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

ই-কমার্স নিয়ন্ত্রণে আইন আসছে

আরটিভি নিউজ

  ২১ সেপ্টেম্বর ২০২১, ২০:৫৫
ই-কমার্স নিয়ন্ত্রণে আইন আসছে

ইভ্যালি ও ই-অরেঞ্জের মতো বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান গ্রাহকদের সঙ্গে প্রতারণা করায় মানুষের মাঝে ই-কমার্স নিয়ে আতঙ্ক সৃষ্টি হয়েছে। এই আতঙ্ক দূর করে মানুষের মাঝে স্বস্তি ফিরে আনতে ই-কমার্স নিয়ন্ত্রণে নতুন আইন প্রণয়ন করা হচ্ছে। আগামীকাল বুধবার (২২ সেপ্টেম্বর) ই-কমার্স নিয়ন্ত্রণের বিষয়ে সরকারের চার মন্ত্রী সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে জরুরি বৈঠকে বসতে যাচ্ছেন।

ই-কমার্স প্রতিষ্ঠান নিয়ে সরকারের ‘ডিজিটাল কমার্স পলিসি ২০১৮’ নামে একটি নীতিমালা করলেও সুনির্দিষ্ট কোনো আইন নেই। সেই জন্য ই-কমার্সের জন্য নতুন একটি আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে। এর মাধ্যমে নিয়ন্ত্রণহীন ই-কমার্স সাইট শৃঙ্খলায় আনতে চায় সরকার। আইনটির নাম ‘ডিজিটাল ই-কমার্স অ্যাক্ট’ হতে পারে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে বৈঠকে থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহ্মুদ।

সংশ্লিষ্টরা জানান, ই-কমার্স নিয়ন্ত্রণে এতোদিন নির্দেশনা থাকলেও প্রতারকচক্রের বিরুদ্ধ আইনি পদক্ষেপের জন্য সুনির্দিষ্ট কোনো শাস্তির কথা বলা হয়নি। ডিজিটাল বাংলাদেশে ই-কমার্স খাতের যত সম্প্রসারণ ঘটছে, তা নিয়ন্ত্রণের দুর্বলতাগুলো স্পষ্ট হচ্ছে। সেই সঙ্গে প্রতারণা বাড়ছে। এরই পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় খাতটির ওপর গ্রাহকের হারানো আস্থা ফেরাতে আইন তৈরির সক্রিয় চিন্তাভাবনা করছে।

এ প্রসঙ্গে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, সম্প্রতি দেশে বেশকিছু ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ উঠছে। গ্রাহকদের সঙ্গে প্রতিষ্ঠানগুলোর প্রতারণার অভিযোগও স্পষ্ট। ই-কমার্স খাতে প্রতারণার প্রবণতা ঠেকাতে আলাদা আইন হওয়া দরকার। সেই বিষয়ে মন্ত্রণালয় করণীয় ঠিক করতে সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে আলোচনা শুরু করেছে।

এফএ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিয়ন্ত্রণ হারিয়ে ৩০০ ফুট খাদে বাস, নিহত ১০  
স্কয়ারের কসমেটিকস গোডাউনে আগুন, আড়াই ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে
দেশে জন্মনিয়ন্ত্রণ কমেছে
ঈদ ঘিরে সক্রিয় অপরাধী চক্র, আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি
X
Fresh