• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ফ্রান্সে গুগলকে ৫৯ কোটি ডলার জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ জুলাই ২০২১, ২০:৫৯
Google fined $592M in France
সংগৃহীত

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলকে বিপুল পরিমাণ অর্থ জরিমানা করেছে ফ্রান্স। ডিজিটাল কপিরাইট আইন ভঙ্গের দায়ের তাদেরকে ৫৯ কোটি ২০ লাখ ডলার জরিমানা করা হয়েছে। মূলত সংবাদ কন্টেন্ট ছাপা নিয়ে নিয়ম লঙ্ঘন করেছে গুগল এমন অভিযোগে এই জরিমানা করা হয়েছে। খবর টেক ক্রাঞ্চের।

ফ্রান্সের অ্যান্টি-ট্রাস্ট রেগুলেটর স্থানীয় এক প্রকাশকের সঙ্গে গুগলের প্ল্যাটফর্মে তাদের সংবাদ বিষয়বস্তু হোস্ট করার জন্য ন্যায্য চুক্তি করতে ব্যর্থ হওয়ায় এ জরিমানা করা হয়। সার্চ জায়ান্টটির বিরুদ্ধে গত কয়েক বছর ধরেই ইউরোপে কপিরাইট আইন ভঙ্গের অভিযোগ উঠছে।

ফ্রান্সের এ ধরনের জরিমানার সিদ্ধান্ত খুবই হাতাশাজনক বলে এক বিবৃতিতে জানিয়েছেন গুগলের মুখপাত্র। এর আগে গত বছরের এপ্রিলে ফ্রান্সের ওই প্রকাশনা কোম্পানি গুগলের বিরুদ্ধে কপিরাইট আইন ভঙ্গের অভিযোগ আনে। ফ্রান্সের কম্পিটিশন অথরিটির প্রধান ইসাবেলি ডি সিলভা জানিয়েছেন, দেশটিতে গুগলের বিরুদ্ধে এটাই সর্বোচ্চ জরিমানা।

গত জুনেও ফ্রান্সে জরিমানার মুখে পড়তে হয়েছিল গুগলকে। তখন অনলাইনে বিজ্ঞাপন আধিপত্যের কারণে সংস্থাটিকে ২২০ মিলিয়ন ইউরো জরিমানা করা হয়েছিল। তখন নিউজ করপোরেশন, একটি ফরাসি পত্রিকা এবং বেলজিয়ামের গ্রুপ রোসেল গুগলের বিরুদ্ধে তাদের ওয়েবসাইট এবং অ্যাপের বিজ্ঞাপন বিক্রির ওপর একচেটিয়া আধিপত্য রাখার অভিযোগ আনে।

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাসাবাড়ি-অফিসে এডিস মশার লার্ভা পেলেই জেল-জরিমানা
নওগাঁয় ৩ ক্লিনিকে অভিযান, ৩০ হাজার টাকা জরিমানা
ঘোড়াঘাটে ৬ মোটরসাইকেল আরোহীকে জরিমানা
জরিমানা থেকে বাঁচলেন নেইমার
X
Fresh