• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

এবার কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে নকল করা যাবে কণ্ঠস্বর!

আরটিভি নিউজ

  ১৩ জুলাই ২০২১, ১৩:৪২
এবার কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে নকল করা যাবে কণ্ঠস্বর
প্রতীকী ছবি

প্রতি নিয়ত নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার হওয়ায় যেমন বাড়ছে সুবিধা অন্য দিকে বাড়ছে ঝুঁকিও। তবে ঝুঁকি যাই থাক এবার আবিষ্কৃত হয়েছে মানুষের কণ্ঠ নকল করার প্রযুক্তি। এ প্রযুক্তি ব্যবহার করে যে কারো কণ্ঠ হুবহু নকল করা যাবে।

যুক্তরাষ্ট্রের নর্থইস্টার্ন ইউনিভার্সিটির যোগাযোগ বিজ্ঞানের অধ্যাপক রুপাল প্যাটেলের ভোকালআইডি প্রতিষ্ঠান এ প্রযুক্তির উদ্ভাবন করেছে।

এই প্রযুক্তি উদ্ভাবন করার কারণ হিসেবে তিনি জানিয়েছেন, যেসব রোগী অসুস্থতার কারণে বা অস্ত্রোপচারের পর কথা বলার ক্ষমতা হারিয়েছে তাদের কণ্ঠস্বর যন্ত্রের সাহায্যে কৃত্রিমভাবে তৈরি করতে এ প্রযুক্তির আবিষ্কার করা হয়েছে। এটি চিকিৎসার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি বলেন, এই প্রযুক্তি কাজ করে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) সফটওয়্যার ব্যবহার করে। কী প্রয়োজন সেটা বুঝতে পারার ক্ষমতা এআই-এর আছে এবং সেটা বুঝে এআই নিজেই ঠিক করে নেয় তার কাছে কী চাওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, গত কয়েক বছরে এই প্রযুক্তি অনেক উন্নত হয়েছে এবং মানুষের কণ্ঠস্বর হুবহু নকল করতে পারছে। এখন শুধু কণ্ঠস্বর হারানো রোগী নয়, এদের মধ্যে রয়েছেন ভয়েসওভার শিল্পীরা।

যন্ত্রটি পরীক্ষা করতে গিয়েছিলেন ভয়েস আর্টিস্ট এবং অভিনেতা টিম হেলার। পরীক্ষা শেষে তিনি বলেন, আমার কণ্ঠস্বরের নকল শোনার পর, আমার চোয়াল মাটিতে গিয়ে ঠেকেছিল। অবিশ্বাস্যরকম মিল দেখে আমার মাথা ঘুরে গিয়ে ছিল।

ভয়েস নকলের জন্য কাউকে মাত্র কয়েক মিনিট তার কণ্ঠের রেকর্ডিং করে দিতে হয়। এর থেকেই সফটওয়্যার জেনে যায় তার কণ্ঠের আওয়াজ, তার বাচনভঙ্গি এবং কীভাবে ওই ব্যক্তি কথা বলেন।

কণ্ঠস্বর নকল করা নিয়ে যতই আশার কথা হোক না কেন? এ নিয়ে উদ্বেগ প্রকাশ করছেন বিষেজ্ঞরা। তারা বলছেন, এ প্রযুক্ত ব্যবহার করে অপরাধীরা এখন আরো বড় ধরনের অপরাধে জড়াবে।

সূত্র: বিবিসি বাংলা

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মডেলিংয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা, মাসে আয় ১২ লাখ টাকা
দেশে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে আইন হচ্ছে
টেক এক্সপার্টদের ঘুম হারাম করতে চলে এলো ডেভিন
এআইয়ে ছবি বানিয়ে ফেসবুক-ইনস্টাগ্রামে আপলোড করলেই ধরা!
X
Fresh