• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

টুইটারে শিশু প'র্নোগ্রা'ফি প্রকাশের অভিযোগ

আরটিভি নিউজ

  ৩০ জুন ২০২১, ০৮:৪৮
ফাইল ছবি

টুইটারে শিশু পর্নোগ্রাফি বিষয়ে কনটেন্ট থাকার অভিযোগে দিল্লি পুলিশের সাইবার অপরাধ দমন শাখায় দ্বারস্থ হয়েছে ভারতের জাতীয় শিশু অধিকার সংরক্ষণ কমিশন (এনসিপিসিআর)।

তাদের অভিযোগের ভিত্তিতে টুইটারের বিরুদ্ধে দ্য প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেসসহ (পকসো) নতুন তথ্যপ্রযুক্তি আইনে এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশের অপরাধ দমন শাখা। এ নিয়ে টুইটারের বিরুদ্ধে চতুর্থ এফআইআর দায়ের করা হলো।

আরও পড়ুন...লকডাউনে যুক্ত হওয়া নতুন শর্তাবলি

এনসিপিসিআরের অভিযোগ, টুইটারে শিশু পর্নোগ্রাফি সংক্রান্ত কনটেন্ট পোস্ট করা হচ্ছে প্রায়ই। এ বিষয়টি জানিয়ে আগেই সাইবার শাখা এবং দিল্লি পুলিশকে চিঠি দেয় এনসিপিসিআর। পরে তার তদন্ত রিপোর্ট ৭ দিনের মধ্যে কমিশনে পেশ করার নির্দেশ দেওয়া হয়েছিল। তবে সে রিপোর্ট জমা না দেওয়ায় মঙ্গলবার (২৯ জুন) দিল্লি পুলিশের ডিসিপি অন্বেষ রায়কে কমিশনে ভার্চ্যুয়ালি উপস্থিত হতে বলে এনসিপিসিআর।

আরও পড়ুন...৩০ বছর ধরে মসজিদের দেয়ালে কুরআনের আয়াত লিখেন অনীল কুমার

এদিকে দেশটির নতুন তথ্যপ্রযুক্তি আইন নিয়ে ইতোমধ্যে কেন্দ্রীয় সরকারের সঙ্গে টুইটারের চরম মতভেদ দেখা গেছে। ওই আইন অনুযায়ী, নেটমাধ্যমগুলোতে প্রকাশিত সব কনটেন্টের উৎস কেন্দ্রকে জানাতে বাধ্য ফেসবুক, টুইটারের মতো সংস্থাগুলো। এমনকি, আপত্তিকর পোস্টের ওপর নজরদারি করা বা তা সরিয়ে দিতেও দায়বদ্ধ থাকবে তারা। তবে কেন্দ্রীয় সরকারের এই নির্দেশকে কার্যত বাক্‌-স্বাধীনতায় হস্তক্ষেপ বলেই মনে করে টুইটার কর্তৃপক্ষ।

তবে টুইটারকে এরইমধ্যে ভারতের আইন মেনে চলারই হুঁশিয়ারি দিয়েছে তথ্যপ্রযুক্তি আইন নিয়ে গঠিত সংসদীয় কমিটি। তবে সাম্প্রদায়িক সম্প্রীতি ভঙ্গে উস্কানি দেওয়ার অভিযোগে ভারতে আইনি রক্ষাকবচ হারানোর পর থেকে একের পর এক বিপত্তিতে পড়েছে টুইটার।

এমকে

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এক্স ব্যবহারকারীদের জন্য সুখবর
ইলন মাস্ক এখন বিশ্বের দ্বিতীয় ধনী, শীর্ষে কে?
শিষ্যকে বোতলের জন্য জুতাপেটা করলেন রাহাত ফতেহ আলী
রাশমিকার আপত্তিকর ভিডিও, অভিযুক্ত গ্রেপ্তার
X
Fresh