Mir cement
logo
  • ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১, ৪ আষাঢ় ১৪২৮

তথ্য-প্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ জুন ২০২১, ১৬:৫০
আপডেট : ০৮ জুন ২০২১, ১৬:৫৫

আইফোনে আসছে নতুন পরিষেবা, ব্যবহার করতে পারবেন কারা?

ফাইল ছবি

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান ‘অ্যাপল’-এর পক্ষ থেকে সোমবার (৭ জুন) রাতে বেশ কিছু ঘোষণা এসেছে। প্রতিষ্ঠানটির আইফোন, ম্যাক, অ্যাপল ওয়াচ ও অ্যাইপ্যাডের অপারেটিং সিস্টেমের নতুন পরিষেবা নিয়ে মানুষের আগ্রহ ছিল সর্বাধিক। বিশেষ করে সফটওয়ারগুলোয় নতুন করে কোন পরিষেবা আসছে সেটাই ছিল তাদের কাছে মুখ্য বিষয়।

জুলাই মাস থেকেই এ অপারেটিং সিস্টেমগুলোর পরীক্ষামূলক সংস্করণ অ্যাপল ডিভাইসে ইনস্টল করে ব্যবহার করা যাবে। তবে নতুন সকল ডিভাইসে নতুন এই সুবিধা আসছে না। এদিকে আইফোনের কথা যদি বলা হয় তাহলে যারা এখন আইওএস ১৪ ব্যবহার করতে পারছেন তারা আইফোনে আইওএস ১৫ ব্যবহারের সুবিধা পাবেন।

আরও পড়ুন...তাড়াতাড়ি মোবাইল ফোন পেয়ে যাবো বললেন পরিকল্পনামন্ত্রী

যে সকল আইফোনে আইওএস ১৫ সুবিধা পাওয়া যাবে : আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স, আইফোন ১১, আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স, আইফোন টেনএস, আইফোন টেনএস ম্যাক্স, আইফোন টেন, আইফোন টেনআর, আইফোন ৮, আইফোন ৮ প্লাস, আইফোন ৭, আইফোন ৭ প্লাস, আইফোন ৬এস, আইফোন ৬এস প্লাস, আইফোন এসই (প্রথম ও দ্বিতীয় প্রজন্ম) ও আইপড টাচ (সপ্তম প্রজন্ম)।

আইফোনের মতোই পরিষেবার হালনাগাদ হচ্ছে আইপ্যাডের ক্ষেত্রে। আইপ্যাডওএস ১৪ থাকা আইপ্যাডগুলো এই আইপ্যাডওএস ১৫ ইনস্টল করতে পারবেন। এক নজরে নতুন পরিষেবার আওতাভুক্ত আইপ্যাডগুলো দেখে নেয়া যাক-

আইপ্যাড প্রো ১২.৯ ইঞ্চি (প্রথম থেকে পঞ্চম প্রজন্ম), আইপ্যাড প্রো ১১ ইঞ্চি (প্রথম থেকে তৃতীয় প্রজন্ম), আইপ্যাড প্রো ১০.৫ ইঞ্চি, আইপ্যাড প্রো ৯.৭ ইঞ্চি, আইপ্যাড (পঞ্চম থেকে অষ্টম প্রজন্ম), আইপ্যাড মিনি (চতুর্থ ও পঞ্চম প্রজন্ম), আইপ্যাড এয়ার (দ্বিতীয় থেকে চতুর্থ প্রজন্ম)।

আরও পড়ুন... মা-মেয়ের একজনই স্বামী, ভাগ করে নেন শয্যাও

অ্যাপলের স্মার্টওয়াচের অপারেটিং সিস্টেম ওয়াচওএসের-ও হালনাগাদ আসছে। অ্যাপল ওয়াচের যে সকল সংস্করণে ওয়াচওএস ৭ ব্যবহার করা যেত সেসব ওয়াচে নতুন সংস্করণ সুবিধা আসছে। ওয়াচওএস ৮ পরিষেবা পাবে যেসকল অ্যাপল ওয়াচ- অ্যাপল ওয়াচ সিরিজ ৩, অ্যাপল ওয়াচ সিরিজ ৪, অ্যাপল ওয়াচ সিরিজ ৫, অ্যাপল ওয়াচ সিরিজ ৬, অ্যাপল ওয়াচ এসই।

একইভাবে ম্যাক সিরিজের কম্পিউটারে ম্যাকওএস মন্টেরি আসছে। দেখে নেয়া যাক যে সকল ম্যাক সিরিজের কম্পিউটারে ম্যাকওএস মন্টেরি পরিষেবা পাওয়া যাবে- আইম্যাক (২০১৫ ও পরবর্তী সংস্করণ), আইম্যাক প্রো (২০১৭ ও পরবর্তী সংস্করণ), ম্যাক প্রো (২০১৩ ও পরবর্তী সংস্করণ), ম্যাক মিনি (২০১৪ ও পরবর্তী সংস্করণ), ম্যাকবুক প্রো (২০১৫ ও পরবর্তী সংস্করণ), ম্যাকবুক এয়ার (২০১৫ ও পরবর্তী সংস্করণ) ওম্যাকবুক (২০১৬ ও পরবর্তী সংস্করণ)। সূত্র : দ্যা ভার্জ

এসআর/

RTV Drama
RTVPLUS