Mir cement
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ২৩ বৈশাখ ১৪২৮

করোনা রোধে ও টিকাদানে সহায়তা করবে ফেসবুক

করোনা রোধে ও টিকাদানে সহায়তা করবে ফেসবুক
করোনা রোধে ও টিকাদানে সহায়তা করবে ফেসবুক

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধি এবং টিকা নেয়ার জন্য বাংলাদেশের মানুষকে উদ্বুদ্ধ করতে প্রচারণা চালানোর জন্য উদ্যোগ নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক কর্তৃপক্ষ। বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের এটুআই, তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে প্রচারণা চালাবে ফেসবুক। মূলত প্রতিরোধমূলক স্বাস্থ্য-সুরক্ষা চর্চা এবং টিকাদানের উপর জনসচেতনতা বৃদ্ধির জন্যই এমন উদ্যোগ।

মঙ্গলবার (১৩ এপ্রিল) ফেসবুক থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এ উদ্যোগের মধ্য দিয়ে বাংলাদেশে কোভিড-১৯ টিকাদান কার্যক্রমে সহায়তা করতে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি বিভিন্ন পদক্ষেপ নেবে। স্বাস্থ্যবিধি মেনে করোনা বিস্তার রোধে দেশের মানুষকে উদ্বুদ্ধ করে যাবে। মানুষ যেন সঠিক ও প্রয়োজনীয় তথ্য সহজেই জানতে পারে তার জন্য ফেসবুকে ‘কোভিড-১৯ ইনফরমেশন সেন্টার’ রয়েছে। ফেসবুক ব্যবহারকারীরা এর মাধ্যমে বাংলা ভাষাতে সহজেই সকল তথ্য পাবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এ ছাড়া ফেসবুকের মাধ্যমে এই www.corona.gov.bd সাইটে গিয়ে করোনা বিষয়ে সরকারের সর্বশেষ নির্দেশনা পাওয়া যাবে। নিউজফিড নোটিফিকেশনের মাধ্যমে ফেসবুক বাংলাদেশিদের আরও সহজে এই www.surokkha.gov.bd সাইটে গিয়ে টিকা নেয়ার জন্য রেজিস্ট্রেশন করতে সাহায্য করবে। এছাড়া করোনা ও স্বাস্থ্যসংক্রান্ত নানা ভুল তথ্য চিহ্নিত করতে এবং এর প্রচার ঠেকাতে এ বছর বিশ্ব স্বাস্থ্য দিবসে বাংলাদেশে জনশিক্ষামূলক কার্যক্রম (www.fightcovidmisinfo.com) শুরু করেছে ফেসবুক।

ফেসবুকের বাংলাদেশ পাবলিক পলিসি বিষয়ক কর্মকর্তা সাবহানাজ রশীদ দিয়া বলেন, বাংলাদেশেও করোনায় আক্রান্ত মানুষের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে। এই পরিস্থিতিতে স্বাস্থ্য সুরক্ষামূলক এবং টিকাদান বিষয়ক সচেতনতা মানুষের মধ্যে আরও ছড়িয়ে দেয়া বেশি জরুরি। স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন সংস্থা ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে ফেসবুক কর্তৃপক্ষ কাজ করছে, যাতে করে ফেসবুকের বিশাল নেটওয়ার্ক কাজে লাগিয়ে মানুষের কাছে নির্ভরযোগ্য তথ্য পৌঁছে দেয়া যায়।

বাংলাদেশে করোনা মহামারির শুরু থেকেই আইসিটি বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যৌথভাবে কোভিড-১৯ সম্পৃক্ত সুরক্ষা বার্তা প্রচারে কাজ করছে ফেসবুক।

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৬৯ জনের। এনিয়ে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৯ হাজার ৮৯১ জনে। এদিকে গেল ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৬ হাজার ২৮ জন। এনিয়ে দেশে এই ভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা হলো ৬ লাখ ৯৭ হাজার ৯৮৫ জন। গত একদিনে সুস্থ হয়েছেন আরও ৪ হাজার ৮৫৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৮৫ হাজার ৯৬৬ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত বছরের ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এসআর/

RTV Drama
RTVPLUS