Mir cement
logo
  • ঢাকা রোববার, ০৯ মে ২০২১, ২৬ বৈশাখ ১৪২৮

ই-কমার্সে প্রতারণা বন্ধে রাষ্ট্রপতির ভিডিও বার্তা

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

ই-কমার্স সেক্টরে ক্রেতাদের সঙ্গে প্রতারণা বন্ধে সংশ্লিষ্টদের কঠোর মনিটরিংয়ের ব্যবস্থা নিতে বললেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বৃহস্পতিবার (০১ এপ্রিল) বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ভবনে ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০২১’ এর উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও বার্তায় এ নির্দেশনা দেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি বলেন, কিছুসংখ্যক উদ্যোক্তা ই-কমার্সের নামে নিম্নমানের পণ্য ক্রেতাদের কাছে ডেলিভারি করছে। অনেকে অর্ডার পেমেন্ট নিয়ে পণ্য ডেলিভারি না দিয়ে ফেসবুক পেজ বা ওয়েবসাইট বন্ধ করে দেয়। আবার ফেসবুকে দেখায় এক পণ্য ক্রেতাদের কাছে ডেলিভারি দেয় অন্য পণ্য। বিভিন্নভাবে ক্রেতাদের সঙ্গে অসাধু ই-কর্মাস ব্যবসায়ীরা প্রতারণা করছে। সম্ভাবনাময় এই সেক্টরকে এখনই মানুষের কাছে বিশ্বস্ততার জায়গা নিয়ে যেতে হবে। সেজন্য কঠোরভাবে নিয়ন্ত্রণ ও মনিটরিং করতে হবে।

তিনি বলেন, অনলাইনে কেনাকাটা বেড়েছে। ক্রেতারা বাসায় থেকে প্রয়োজনীয় পণ্য অনলাইনে অর্ডার করে কিনতে স্বচ্ছন্দ্য করছেন। কিন্তু নিম্নমানের পণ্য ডেলিভারি দিলে ক্রেতাদের ধীরে ধীরে সেই বিশ্বাস নষ্ট হয়ে যাবে।

সাইবার ক্রাইম নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ নেওয়ার নির্দেশনা দিয়ে আবদুল হামিদ বলেন, তথ্যপ্রযুক্তির প্রসারের ফলে সাইবার ক্রাইমের মাত্রাও বেড়েছে। সাইবার ক্রাইম কমাতে সংশ্লিষ্ট সবাকে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

এফএ

RTV Drama
RTVPLUS