• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চেনার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ সেপ্টেম্বর ২০২০, ১৯:২৪
Ways to recognize a police clearance certificate
পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চেনার উপায়

বিদেশে উচ্চশিক্ষা কিংবা মাইগ্রেশনের উদ্দেশ্যে আবেদন করা সহ নানা কাজে দরকার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দরকার হয়। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর অর্থ, যাকে পুলিশ ক্লিয়ারেন্স দেয়া হচ্ছে তিনি কোন অপরাধী নন, তার বিরুদ্ধে থানায় কোন অভিযোগও নেই।

তবে বর্তমানে অনেকেই পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট জাল করছেন। আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট জাল না আসল তা পরীক্ষা করে নিতে পারবেন। এ বিষয়ে বাংলাদেশ পুলিশ নির্দেশনা দিয়েছে।

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নকল রোধ করার জন্য বাংলাদেশ পুলিশ রেফারেন্স নাম্বারসহ বারকোড সিস্টেম চালু করেছে। আপনি যখন অনলাইনে বা ম্যানুয়ালি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর জন্য আবেদন করবেন থানা পুলিশ আপনার দেওয়া তথ্যসমূহ যাচাই করে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট ইস্যু করবে।

আপনার নামে ইস্যুকৃত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর উপরের বাম পার্শ্বে রেফারেন্স নাম্বারসহ একটি QR কোড জেনারেট হবে। এই রেফারেন্স নাম্বার ও QR কোডের মাধ্যমে আপনাকে সনাক্ত করা যাবে। বিভিন্ন নামে ইস্যুকৃত প্রত্যেকটি পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর মধ্যে ভিন্ন ভিন্ন QR কোড থাকবে। কিন্তু জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এরকমটি পাওয়া যায় না। কেননা প্রতারকচক্র একটি QR কোড ব্যবহার করেই একাধিক জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট তৈরি করে বিধায় যাচাই করলে একই নাম ঠিকানা আসবে।

দৃশ্যমান বিষয়সমূহ:

  • সার্টিফিকেটে থানার অফিসার ইনচার্জের স্বাক্ষরসহ থানার গোল সিল থাকবে।
  • পুলিশ সুপার/ উপ-পুলিশ কমিশনার এর কাউন্টার স্বাক্ষর থাকবে।
  • সার্টিফিকেটের পেছনের পাতায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ্যাসিসট্যান্ট সেক্রেটারি (কনস্যুলার) এর স্বাক্ষরসহ গোল সিল থাকবে। উক্ত গোল সিলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিরিয়াল নাম্বার থাকবে।

ঘরে বসে আপনি আপনার এন্ড্রোয়েড সেল ফোনের মাধ্যমে গ্রহনকৃত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট জাল কিনা দুইভাবে যাচাই করতে পারেন।

প্রথমত, রেফারেন্স নাম্বার এর মাধ্যমে-

১। Google এ প্রবেশ করে Address Bar এ www.police.gov.bd লিংকটি লিখতে হবে। এটি বাংলাদেশ পুলিশের অফিসিয়াল সাইটের লিংক।
২। পুলিশের অফিসিয়াল সাইটটি ওপেন হলে তার ডানপাশে মাঝামাঝি Online Police Clearance লেখা অপশন এ ক্লিক করতে হবে।
৩। Online Police Clearance Certificate লেখা স্ক্রিন দেখা যাবে।
৪। এরপর মেন্যু বারের Search অপশনে ক্লিক করতে হবে।

৫। Ref No বক্সে নাম্বারটি লিখে View certificate তে ক্লিক করলে স্ক্রিনে সংশ্লিষ্ট পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেখা যাবে।
৬। স্ক্রিনে প্রদর্শিত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের নাম-ঠিকানা আর আপনার হাতে থাকা পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর নাম ঠিকানা একই হলে বুঝবেন সার্টিফিকেটটি আসল।

দ্বিতীয়ত, QR কোড স্ক্যান করে-

১। আপনার এন্ড্রোয়েড সেল ফোনে Google Playstore হতে QR কোড স্ক্যানার সফটওয়ার ডাউনলোড করুন।
২। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট এর উপরের বাম পাশে থাকা QR কোড চিহ্নটি আপনার সেল ফোনে ডাউনলোডকৃত QR কোড স্ক্যানার মাধ্যমে স্ক্যান করুন।
৩। স্ক্যান শেষ হলে স্বয়ংক্রিয়ভাবে সেল ফোনের স্ক্রিনে একটি URL Address দেখা যাবে। যে URL Address টি শুরু হবে www.pcc.police.gov.bd/…… এই Official Link দিয়ে। সেই লিংকে ক্লিক করলে আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি হুবহু দেখা যাবে। যদি ঐ URL Address টি দেখা না গিয়ে শুধু নাম ঠিকানা আসে তবে বুঝতে হবে সার্টিফিকেটটি আসল নয়।
কোন কোন বারকোড স্ক্যানার সফটওয়ার সরাসরি Official URL Link টি না দেখিয়ে একটি web search option দেখায়। সেক্ষেত্রে Web search এ ক্লিক করলে official Link টি দেখা যাবে এবং আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটটি হুবহু দেখা যাবে। যদি দেখা না যায় বুঝতে হবে সার্টিফিকেটটি নকল।
৪। আর যদি দেখা যায় সার্টিফিকেটে কোনো QR কোড নেই তাহলে নিশ্চিত ভাবেই বলা যায় তা ভুয়া।

সূত্র- ডিএমপি
জিএ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভালো খেজুর চেনার উপায়
এখন থেকে যেসব সেবা পাবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা
X
Fresh