smc
logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

অ্যাপল 'আইওএস ১৪'র সেরা ১০ বৈশিষ্ট্য 

  তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

|  ২২ সেপ্টেম্বর ২০২০, ০৯:৪৬ | আপডেট : ২২ সেপ্টেম্বর ২০২০, ১৪:১৭
Apple iOS 14
অ্যাপল আইওএস ১৪
চলতি বছরের জুনে অ্যাপল ডাব্লুডাব্লুডিসি মূল বক্তব্যে অ্যাপল আইওএস ১৪ এর কিছু ফিচার উন্মোচন করেছিল। এখন এই ওএস আপডেটটি সবার কাছে আসার পর সেরা বৈশিষ্ট্যগুলো নিয়ে তৈরি হয়েছে নানা মত। এরই ধারাবাহিকতায় অ্যাপল এর মতে সেরা ১০ টি বৈশিষ্ট্য উল্লেখ করা হলো-  

১. হোম স্ক্রিন: আরও কার্যকরী

অ্যাপল এবার প্রায় চারদিকে আইওএস হোমস্ক্রিনটিকে নতুন করে সংজ্ঞায়িত করছে। অ্যাপ্লিকেশন লাইব্রেরি আপনার হোমস্ক্রিনের শেষে একটি নতুন স্থান যা স্বয়ংক্রিয়ভাবে অ্যাপ্লিকেশনগুলোকে বৃহত্তর, আরও ভিজ্যুয়াল ফোল্ডারে ভাগ করে দেয়। শীর্ষে একটি অনুসন্ধান বার রয়েছে এবং অ্যাপল প্রস্তাবিত অ্যাপ্লিকেশন এবং সর্বাধিক ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলোকে একসাথে করতে অন-ডিভাইস বুদ্ধিমত্তা ব্যবহার করছে। এমনকি একটি ডেডিকেটেড অ্যাপল আর্কেড ফোল্ডার এবং আপনার সম্প্রতি ডাউনলোড করা অ্যাপগুলোর জন্য একটি রয়েছে।

২. উইজেট: পরিবর্তনযোগ্য এবং কাস্টমাইজযোগ্য

উইজেটগুলো আইওএস-এও যুক্ত হয়েছে- শেষ পর্যন্ত। এই উইজেটগুলোকে পুনরায় আকার দেওয়া যেতে পারে এবং তারা আগের তুলনায় আরও ভালো দেখায়। টুডে ভিউতে লক থাকার পরিবর্তে আপনি এগুলো আপনার হোমস্ক্রিনে যুক্ত করতে পারেন এবং এগুলো আপনার সাধারণ অ্যাপ্লিকেশনগুলোর স্থান নেয়। অ্যাপল কয়েকটি স্মার্ট উইজেট এবং পডকাস্ট এবং আবহাওয়ার জন্য কয়েকটি উদাহরণ দেখিয়েছে। এই সমস্ত উদাহরণ পূর্ববর্তী উইজেটগুলোর চেয়ে অনেক ভালো দেখায় এবং আমরা ধরে নিয়েছি যে বোর্ডগুলো জুড়ে এই কার্যকারিতাটি আনতে ডেভেলপাররা তাদের অ্যাপগুলোতে নিজস্ব উইজেট তৈরি করতে সক্ষম হবেন। আইপ্যাড এবং আইপ্যাডএসও এই বৈশিষ্ট্যটি পাবে। ব্যবহারকারীরা বছরের পর বছর ধরে হোমস্ক্রিনে এই আপডেটটি চেয়ে আসছিল এবং অবশেষে অ্যাপল এটিকে যুক্ত করে দেখালো ।

৩. পিকচার-ইন-পিকচার: আইপ্যাড এর একটি দুর্দান্ত বৈশিষ্ট্যটি শেষ পর্যন্ত আইফোনে যুক্ত হলো

পিকচার-ইন-পিকচার বেশ কিছুদিন যাবত আইপ্যাডে রয়েছে তবে আইওএস ১৪ এর সাথে এটি আইফোনে নতুন করে যুক্ত হয়েছে। আপনি যখন কোনও ভিডিও প্লে করে কোনও অ্যাপ্লিকেশন বন্ধ করবেন তখন এটি স্বয়ংক্রিয়ভাবে ছোট হয়ে একটি প্লেয়ার তৈরি করবে এবং আইপ্যাডের মতো সেই ভিডিও উইন্ডোটি পুনরায় আকার পরিবর্তনযোগ্য হবে। যদিও এই বৈশিষ্ট্যটি অনেক আগে থেকেই অ্যান্ড্রয়েডে রয়েছে তবে আইওএস ব্যবহারকারীরা এর সংযোজনটি বেশ পছন্দ করছে ।

৪. সিরি (Siri): অবশেষে একটি নতুন ডিজাইন

অ্যাপল আইওএস-এ আপডেটের বিষয়ে কথা বললে সিরি কখনও এর বাইরে যেতে পারে না। অ্যাপল নতুন দক্ষতা এবং যথেষ্ট পরিমাণে নতুন নকশাসহ একটি বড় ভার্চুয়াল সহকারীকে উপহার দিয়েছে। সিরি এখন নতুন অ্যানিমেশন নিয়ে আসে এবং এটি ‘আবহাওয়া কেমন লাগে?’ -এর মতো প্রশ্নের জন্য নির্দিষ্ট উইজেট সরবরাহ করবে। সিরিও শেষ পর্যন্ত নতুন অনুবাদ অ্যাপ্লিকেশনটির জন্য বার্তা প্রেরণ এবং উন্নত অনুবাদ সমর্থনকে সমর্থন করে। এই অনুবাদগুলোর অনুরোধগুলো অফলাইনে কাজ করে, সুতরাং কোনও ইন্টারনেট সংযোগের দরকার নেই। অ্যাপল বলেছে যে “সিরি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট” কথাটি তিন বছর আগের চেয়ে আরও তিন গুন সত্য হয়েছে - তাই এটি আগের চেয়ে ভালো হওয়া উচিত।

৫. ট্রান্সলেটর: একটি নতুন অ্যাপ্লিকেশন

আইওএস ১৪ এ একটি নতুন অ্যাপ “ট্রান্সলেটর”যুক্ত করা হয়েছে। এটি গুগল ট্রান্সলেটর এর প্রতিদ্বন্দ্বী এবং এটি ১১ টি ভিন্ন ভাষায় পাঠ্য বা ভয়েস অনুবাদ করতে পারবে। এবং এই অ্যাপ্লিকেশনটি অফলাইনে কাজ করবে।

৬. ডিফল্ট অ্যাপস:

যদিও এটি মঞ্চে উল্লেখ করা হয়নি, আইওএস ১৪ ইমেল এবং ওয়েব-ব্রাউজিংয়ের জন্য ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলো সেট করার অপশন যুক্ত করেছে।

৭. মেসেজেস:

মেসেজেস এ অনেকগুলো নতুন বৈশিষ্ট্য আসছে এবং এটির বেশিরভাগই হোয়াটসঅ্যাপের মতো প্রতিযোগিতামূলক অ্যাপ্লিকেশন দ্বারা অনুপ্রাণিত হয়েছে। উদাহরণস্বরূপ, এখন অ্যাপের শীর্ষে চ্যাটগুলো পিন করা যাবে এবং মিমোজীর (Mimoji) জন্য আরও বেশি এক্সপ্রেশন এবং কাস্টমাইজেশন যুক্ত করা হয়েছে।

৮. এক্সেসিবিলিটি:

এক্সেসিবিলিটি সেটিংসের অভ্যন্তরে একটি বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যার নাম “ব্যাক ট্যাপ” এবং এটির মাধ্যমে ফোনের পিছনে একাধিক টেপ করে যেমন স্ক্রিনশট, সাইলেন্ট বা অন্যান্য কাজ করা যাবে। দুটি ট্যাপ এবং তিনটি ট্যাপের জন্য আলাদা আলাদা কমান্ড সেট করা যাবে।

৯. অ্যাপ ক্লিপস: 

অ্যাপ্লিকেশন ক্লিপ হলো কার্যকর মিনি অ্যাপ্লিকেশন যা কেবলমাত্র যখন প্রয়োজন হয় তখন উপস্থিত হয় এবং পুরো অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে বাধ্য করবেন না। 

১০. প্রাইভেসি পলিসি: 

আইওএস ১৪-এ, অ্যাপল বলেছে এটি গোপনীয়তা এবং ডেটার উপরে আরও নিয়ন্ত্রণ প্রদান করছে। একটি নতুন রেকর্ডিং সূচক রয়েছে (মূলত সিগন্যাল বারের উপরে একটি ছোট কমলা বিন্দু) যা অ্যাপ স্টোরের অভ্যন্তরে বিস্তারিত গোপনীয়তার তথ্যসহ যখনই মাইক বা ক্যামেরা ব্যবহার করা হচ্ছে আপনাকে সতর্ক করে। 

এছাড়া কমপ্যাক্ট কল, ম্যাপ, হোম অ্যাপস, সাফারি প্রাইভেসি পলিসি, কার-কী সহ আরও অনেক ফিচার যুক্ত করা হয়েছে ।

লেখা- রিয়াজুল আলম রাব্বী  

জিএ 

RTVPLUS
bangal
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৩৯০২০৬ ৩০৫৫৯৯ ৫৬৮১
বিশ্ব ৪,০৩,৮২,৮৬২ ৩,০১,৬৯,০৫২ ১১,১৯,৭৪৮
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়