• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

শিক্ষার্থীদের সুবিধার্থে নতুন ফিচার আনছে জুম

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২০, ১১:১৬
zoom
জুম

করোনাভাইরাসের এই সংকটময় সময়ে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ভিডিও কনফারেন্সিং প্লাটফর্ম জুম। সাধারণ মিটিং থেকে শুরু করে অনলাইনে পাঠদান কর্মসূচির শিক্ষক-শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে এই প্লাটফর্ম। এই বিষয়টি মাথায় রেখে ক্লাসরুম ম্যানেজমেন্ট সহজ করতে ও শিক্ষার্থীদের অংশগ্রহণ বাড়াতে নতুন ফিচারের ঘোষণা দিয়েছে জুম কর্তৃপক্ষ।

ভারতীয় প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাও থেকে জানা যায়, বেশ কিছুদিনের মধ্যে কয়েকটি নতুন ফিচার আনবে। শিক্ষক ও শিক্ষার্থীরা এসব ফিচার বিনামূল্যে ব্যবহার করতে পারবেন। ফিচারগুলোর মধ্যে থাকতে পারে–মাল্টি পিনিং এবং আনমিউট উইথ কনসেন্ট, গ্যালারি ভিউ কাস্টমাইজ করার সুবিধা। এতে শিক্ষার্থীরা ক্লাস ম্যানেজমেন্টের সুবিধার্থে ‘ভার্চুয়াল ক্লাসরুম সিটিং অ্যারেঞ্জমেন্ট’ তৈরি করতে পারবেন। গ্যালারি ভিউ কাস্টমাইজ ফিচারে ‘ড্র্যাগ অ্যান্ড ড্রপ’র মাধ্যমে অংশগ্রহণকারীদের প্রয়োজনীয় সিরিয়াল অনুযায়ী বসানো যাবে। গ্যালারি লক হয়ে যাবে। এই কারণে নতুন করে কেউ প্রবেশ করলে কিংবা কথা বললে কোনও পরিবর্তন আসবে না। বর্তমানে লাইভ চলাকালে কেউ প্রবেশ করলে বিভিন্ন পরিবর্তন হয় জুমে। এই সমস্যার সমাধান হবে।

সম্ভাব্য ফিচারের সাহায্যে যেকোনো ব্যবহারকারী নিজের পছন্দমতো নয় জন অংশগ্রহণকারীকে পিন করে রাখতে পারবেন। এতে ভিডিও নড়াচড়া করবে না। এছাড়া যারা শ্রবণ প্রতিবন্ধী বা কানে কম শোনেন তাদের জন্য এই ফিচারটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছে জুম কর্তৃপক্ষ।

আরও পড়ুন: জুমের বিকল্প পাঁচ ভিডিও কনফারেন্স অ্যাপ

জিএ

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আইফোন ১৬ সিরিজের নতুন ফিচার ফাঁস
নতুন ফিচার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ
বাজাজ বাজারে আনল নতুন ২ পালসার
X
Fresh