• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ফ্রিল্যান্সারদের সমস্যা দূর করার উপায় খুঁজতে বলেছেন প্রধানমন্ত্রী

আরটিভি নিউজ

  ২৫ আগস্ট ২০২০, ১৮:৪৩
The Prime Minister asked the freelancers to find a way to solve the problem
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান (ফাইল ছবি)

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ফ্রিল্যান্সারদের সমস্যা দূর করার জন্য প্রধানমন্ত্রী উপায় খুঁজছেন। সবাইকে বলেছেন, আপনারা চিন্তা-ভাবনা করেন। তারা এই যে কাজ করছে এর সামাজিক ও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি কীভাবে দেয়া যায়, তার উপায় বের করেন। রেজিস্ট্রেশন পেতে পারে কিনা, সদস্য হতে পারে কিনা বা সার্টিফিকেট কেউ দিতে পারে কিনা। বিষয়টা নিয়ে চিন্তা করতে বলেছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। একনেক সভা শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসময় বলেন, অনলাইনে ফ্রিল্যান্সাররা ভালো আয় করছে। কিন্তু সামাজিক ও প্রাতিষ্ঠানিকভাবে এই পেশার স্বীকৃতি না থাকায় তাদের বিয়ে করতে সমস্যা হচ্ছে। তাই ফ্রিল্যান্সারদের কীভাবে সামাজিক ও প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দেয়া যায়, এ খাতের সংশ্লিষ্টদের বিষয়টি নিয়ে চিন্তা করতে হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘শেখ কামাল আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার’ স্থাপন প্রকল্পের বিষয়ে আলোচনা করতে গিয়ে ফ্রিল্যান্সারদের বিয়ের সমস্যা ও তাদের পেশার স্বীকৃতির কথা বলেন প্রধানমন্ত্রী।

এই প্রকল্পের প্রসঙ্গে প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, আইসিটি খাতে সরকার ইতোমধ্যে ভালো কাজ করেছে। ভালো আয়ও হচ্ছে। বাসায় বসে অনেকেই লাখ লাখ টাকা আয় করছেন। আজকে একজন মন্ত্রী বললেন, উত্তরবঙ্গের এক ছেলে কোটি টাকা আয় করে।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, ‘ফ্রিল্যান্সিং সম্পর্কে প্রধানমন্ত্রী ইন্টারেস্টিং একটা ঘটনা বললেন। তিনি (প্রধানমন্ত্রী) বললেন, ফ্রিল্যান্সার এত ভালো কাজ করে, স্মার্ট, সুন্দর কাপড় পরে কিন্তু বিয়ে করতে গিয়ে অসুবিধায় পড়ে। শ্বশুরবাড়ি থেকে জানতে চায়, কী কাজ করো? তারা বলেন, ফ্রিল্যান্সিং করি। তারা না কেরানি, না অফিসার, না পুলিশ। অথচ তারা কেরানি, অফিসারের চেয়ে কয়েকগুণ বেশি আয় করে। কিন্তু বিয়ে করতে পারছে না।’
পি

মন্তব্য করুন

daraz
  • তথ্যপ্রযুক্তি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী
ভবিষ্যৎ বাংলাদেশ গড়ার কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী : অর্থমন্ত্রী
জাতীয় পতাকার নকশাকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
‘মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে’
X
Fresh